গরমের ছুটি বাতিলের আর্জি খারিজ, রাজ্যের সিদ্ধান্তেই সিলমোহর আদালতের 


highcourt


চলছে তীব্র গরম এই পরিস্থিতিতে বিদ্যালয়গুলির গরমের ছুটি বৃদ্ধি করেছে রাজ্য। কিন্তু গরমের ছুটিতে নারাজ অনেকেই। এদিকে গরমের ছুটি বাতিলের আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে এক শিক্ষিকা। আর সেই মামলার শুনানিতে গরমের ছুটি নিয়ে রাজ্যের সিদ্ধান্তকেই সিলমোহর দিল কলকাতা হাইকোর্ট।



প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এদিন মামলাটি ওঠে। সেই মামলায় মামলাকারী শিক্ষিকার আইনজীবীর উদ্দেশে বিচারপতির মন্তব্য,”ওই শিক্ষিকাকে বলুন আগে আদালতে ৫০ লক্ষ টাকা জমা করতে। তারপর উনি দায়িত্ব নিয়ে গ্রামের স্কুলগুলি চালানোর ব্যবস্থা করুন।” যদিও কোনো জরিমানা করা হয়নি।



এদিনের শুনানিতে বিচারপতি আইনজীবীর কাছে মামলাকারী কে জানতে চান। আইনজীবী, মামলাকারী একজন শিক্ষিকা বলে জানালে এমন মন্তব্য করে মামলাটি খারিজ করে দেন।



আদালতে আবেদন আবেদনকারীর আইনজীবি দাবি করেন, 'রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে বন্ধ। করোনার জন্য বহুদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ ছিল। আবার বিজ্ঞপ্তি জারি করে ছুটির দিন বাড়ানো হয়েছে। এর ফলে ছাত্রছাত্রীদের পড়াশোনার ক্ষতি হচ্ছে। আদালত অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশ জারি করুক'।