DA News Update : কেন্দ্রের পর এবার রাজ্য, সরকারি কর্মচারীদের 4% ডিএ বাড়ানোর ঘোষণা

indian money



7th Pay Commission: সম্প্রতি কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এর পরে, অনেক রাজ্য সরকার সরকারি কর্মচারীদের উপহার দিয়ে মহার্ঘ ভাতা (DA) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এবার মধ্যপ্রদেশ সরকার শুক্রবার একটি বড় ঘোষণা করেছে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানোর ঘোষণা দিয়েছেন।


চৌহান বলেন, রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) ৪ শতাংশ বাড়ানো হবে। তিনি বলেছিলেন যে বর্তমানে কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার মধ্যে 4 শতাংশের পার্থক্য রয়েছে, যা বিলুপ্ত করা হবে।



আরও পড়ুন Panchayat Election: এক ফোনে বাহিনী ! পঞ্চায়েত ভোটে নজিরবিহীন সিদ্ধান্ত .


শুক্রবার সেহোর জেলার ভৈরুন্দা তহসিলের গিলৌর গ্রামে মুখ্যমন্ত্রী কন্যা বিবাহ অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় শিবরাজ এ কথা বলেন। বর্তমানে, 1 জানুয়ারি, 2023 থেকে, সপ্তম বেতন স্কেলের অধীনে সরকারি চাকরিজীবীদের 38 শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) দেওয়া হচ্ছে। এই ঘোষণার পর মহার্ঘ ভাতা (Dearness Allowance) হবে ৪২ শতাংশ।


কেন্দ্রীয় সরকারের আদলে, মধ্যপ্রদেশ সরকারও বছরে দুবার কর্মচারীদের বেতন সংশোধন করে। 15 মার্চ মন্ত্রিসভার বৈঠকের পরে মধ্যপ্রদেশ সরকার ডিএ (Dearness Allowance) বাড়ানোর ঘোষণা করেছিল। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেছিলেন যে ভাতা 1 জানুয়ারী, 2023 থেকে পূর্ববর্তী প্রভাবে বাড়ানো হয়েছে এবং এটি রাজকোষে 265 কোটি টাকার অতিরিক্ত বোঝা চাপবে।


শুক্রবার (২৪ মার্চ) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। মহার্ঘ ভাতা (Dearness Allowance) ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ করা হয়েছে। এই মহার্ঘ ভাতা বৃদ্ধি 2023 সালের জানুয়ারি থেকে প্রযোজ্য হবে।