UGC: এবার কলেজেই মিলবে পিএইচডি করবার সুযোগ !


UGC



ভারতীয় সাংস্কৃতিক ঐতিহ্য, পরিবেশ, দক্ষতা, খেলাধুলা, ভাষা, দেশের কৌশলগত চাহিদা পূরণের প্রোগ্রাম, ভারতীয় জ্ঞান ব্যবস্থা, যোগব্যায়াম, প্রতিরক্ষা অধ্যয়ন নিয়ে কাজ করা কলেজগুলি এখন স্বায়ত্তশাসিত মর্যাদা পেতে পারে। UGC স্বায়ত্তশাসিত কলেজ রেগুলেশন 2023 বিজ্ঞপ্তি দিয়েছে। এর অধীনে এই বিষয়গুলিতে কর্মরত কলেজগুলি স্বায়ত্তশাসিত কলেজের জন্য আবেদন করতে পারবে।


ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক এম জগদেশ কুমারের মতে, স্বায়ত্তশাসিত কলেজগুলি কাজের স্বাধীনতা পাবে। তবে তাদের নিয়মিত পর্যবেক্ষণের জন্য স্বায়ত্তশাসিত কলেজেও আইকিউএসি গঠন করা হবে। বছরে একবার তাদের পারফরম্যান্সের পর্যালোচনাও হবে। স্বায়ত্তশাসিত কলেজকে তার ওয়েব পোর্টালে সময়ে সময়ে সমস্ত তথ্য আপলোড করতে হবে। এ ধরনের কলেজগুলোকে পরীক্ষার সেল করতে হবে। সেখানে শিক্ষার্থীদের মূল্যায়ন ও পরীক্ষার যাবতীয় নথি সংরক্ষণ করা হবে। এছাড়াও স্বায়ত্তশাসিত কলেজ হওয়ার নিয়ম শিথিল করা হয়েছে।


এই বিভাগে যোগদানকারী কলেজগুলি এখন তাদের নিজস্ব ভর্তির নিয়ম তৈরি করতে পারবে এবং এমনকি বিশ্ববিদ্যালয়ের পূর্বানুমতি নিয়ে পিএইচডি (PhD) করতে পারবে। এই জাতীয় কলেজগুলিকে পড়াশোনা থেকে নতুন কোর্স শুরু করার জন্য বারবার বিশ্ববিদ্যালয় এবং ইউজিসি থেকে অনুমতি নিতে হবে না।