5 June Zero Shadow Day: ফের একবার ঘটতে চলেছে মহাজাগতিক বিস্ময়, মাটিতে পড়বে না আপনার ছায়া


5 June Zero Shadow Day
photo source: social media


নিত্যদিনের মতন গাড়ি-বাড়ি, ট্রেন, রাস্তায় হেঁটে যাওয়া মানুষ সবই থাকবে কিন্তু আচমকাই গায়েব হয়ে যাবে তার ছায়া। বহু মানুষের কাছেই জিরো শ্যাডো ডে বা ছায়াহীন দিবস (Zero Shadow Day) এখন বেশ পরিচিত বিষয়। গতবছর জুন মাসে কলকাতাতেও এমন বিরল ঘটনার সাক্ষী থেকেছেন মানুষজন। ফের আর একবার আগামীকাল সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে চলেছে।


এক মাসেরও বেশি আগে, বেঙ্গালুরুতে শহরের সমস্ত ছায়া অস্থায়ীভাবে এক মুহুর্তের জন্য অদৃশ্য হয়ে গিয়েছিল। এবার সেই ঘটনা, মহাজাগতিক বিস্ময় (Zero Shadow Day) ঘটতে চলেছে আগামীকাল, ৫ জুন।

(ads1)


5 জুন, 11:34 AM IST-এ তার জিরো শ্যাডো (Zero Shadow Day) মুহূর্তটির সাক্ষী হবে কলকাতা। পৃথিবীর ক্রান্তীয় কর্কট এবং মকর রাশির ক্রান্তীয় অঞ্চলের মধ্যে অবস্থিত প্রতিটি বিন্দুতে শূন্য ছায়ার দিনগুলি প্রতি বছর দুবার ঘটে — একবার উত্তরায়ণের সময়, যখন সূর্য উত্তর দিকে সরে যায় (২১ ডিসেম্বর থেকে ২১ জুনের মধ্যে), এবং অন্যটি দক্ষিণায়নের সময়, যখন সূর্য দক্ষিণ দিকে অগ্রসর হয় (২১ জুন থেকে ২১ ডিসেম্বরের মধ্যে)।


(ads2)

এই দুই দিনে, সূর্যের মধ্য-দুপুরের অবস্থান, যাকে সৌর দুপুরও বলা হয়, তার সর্বোচ্চ বিন্দু বা শীর্ষে থাকে। যখন সূর্যের রশ্মি এই বিন্দু থেকে নিচে নেমে আসে, তখন মাটিতে থাকা সমস্ত উল্লম্ব বস্তু একটি নির্দিষ্ট কিন্তু ক্ষণস্থায়ী মুহুর্তের জন্য তাদের ছায়া (Zero Shadow Day) নিক্ষেপ করা বন্ধ করে দেয়।


মাত্র এক মাস পরে, 7 জুলাই, এই অদ্ভুত ঘটনাটি (Zero Shadow Day) এই বছর দ্বিতীয়বারের মতো কলকাতা শহরটিতে ফিরে আসবে।




তবে মনে রাখবেন যে এই ঘটনাটি গ্রীষ্মমন্ডলীয় (23.5°N থেকে 23.5°S) এর মধ্যে পড়ে এমন শহরগুলিতে সীমাবদ্ধ। তাই আপনি যদি অদৃশ্য ছায়ার রোমাঞ্চ অনুভব করতে চান তবে আগামীকাল ১১ টা ৩৪ মিনিটে নিজে একবার নিজের ছায়া কে খুঁজে দেখতে পারেন।