Heat Wave Alert : জ্বলছে বঙ্গ , এরই মাঝে ভয়াবহ লু প্রবাহের সতর্কতা ! 

Heat Wave Alert
Heat Wave Alert



কেরালায় বর্ষার মেঘ প্রবেশ করলেও পশ্চিমবঙ্গে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। ১লা জুন ২০২৩ বিকাল ৫.৩০ মিনিট নাগাদ ডায়মণ্ড হারবারের অসস্তিসূচক ৫৭°সে রেকর্ড করা হয়েছে। এককথায়  জ্বলছে বঙ্গ। এরই মাঝে ভয়াবহ লু প্রবাহের সতর্কতা (Heat Wave Alert) জারি। 

(ads1)

আবহাওয়া দপ্তর সূত্রে খবর পশ্চিমবঙ্গে এখনি বর্ষা প্রবেশের সম্ভাবনা নেই, আপাতত আগামী ৫ থেকে ৭ দিনে তীব্র থেকে তীব্রতর ভ্যাপসা গরম অনুভব হবে। লাগাম ছাড়া থাকবে অসস্তিসূচক। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শুক্র ও শনিবার পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর-সহ পশ্চিমের জেলা ও সংলগ্ন জেলাগুলিতে তাপপ্রবাহের (Heat Wave Alert) সম্ভাবনা। শনি ও রবিবার দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি। 

তবে বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন হবে উপকূলের জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং এই উপকূল সংলগ্ন কিছু জেলাতে হালকা বৃষ্টি হতে পারে। মঙ্গল ও বুধবার গরম আরও বাড়বে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা (Heat Wave Alert)।

(ads2)

উত্তরবঙ্গের জেলাগুলোতে আগামী ৫-৬ দিন প্রচণ্ড অসস্তিকর ঘর্মাক্ত ভ্যাপসা গরম অনুভব হবে। দক্ষিণবঙ্গের জেলাগুলোতে আগামী ৭-৮ দিন দাবদাহ সহ প্রচণ্ড কষ্টকর ভ্যাপসা গরম অনুভব হবে। বৃষ্টির সম্ভাবনা উল্লেখযোগ্য নেই তবে প্রচণ্ড গরমের জন্য বিক্ষিপ্ত ভাবে কোনো কোনো দিন বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি হলেও গরম থেকে মুক্তি মিলবে না।

উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে জুন মাসের দ্বিতীয় সপ্তাহে। দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনা জুন মাসের দ্বিতীয় থেকে তৃতীয় সপ্তাহের মধ্যে।