মাদ্রাসা সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য এক নজরে 

Teacher Recruitment


৪ই মে প্রকাশিত হয়েছে পশ্চিমবঙ্গ মাদ্রাসা সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগ-এর বিজ্ঞপ্তি। আর তারপরেই চাকরি প্রার্থীদের মধ্যে একটা উন্মাদনা তৈরি হয়েছে। বহুদিন পর শিক্ষক নিয়োগ হতে চলেছে ফলে সবাই মুখিয়ে থাকবে সাফল্যের আশায়। আগামী ১২ই মে থেকে শুরু হবে আবেদন গ্রহন। চলবে একমাস। যদিও সিলেবাস ও অন্যান্য তথ্য সংক্রান্ত কোনো নির্দেশিকা এখনও প্রকাশ করেনি কমিশন।


মাদ্রাসা সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগ হবে পঞ্চম-অষ্টম, নবম-দশম ও একাদশ-দ্বাদশ স্তরছ। জানা যাচ্ছে, সিলেবাস সাবজেক্ট এর আগে যা ছিল তাই থাকবে। পঞ্চম-অষ্টম এর জন্য হবে টেট পরীক্ষা এরপরে বিষয়ভিত্তিক পরীক্ষা হবে। নবম-দশম এর জন্য প্রিলিমিনারি পরীক্ষা ও বিষয়ভিত্তিক পরীক্ষা হবে। টেট জেনারেল সাধারণ কলা ও বিজ্ঞান বিভাগের ছেলেমেয়েদের জন্য তাদের টেট পরীক্ষা এবং বিষয়ভিত্তিক পরীক্ষা দিতে হবে। টেট আরবিক ক্যাটাগরি শুধু আরবী শিক্ষকদের জন্য।


এবার থেকে টেট এর পর যারা বিজ্ঞান বিভাগে শিক্ষক হবেন তাদের দুটো বিষয় পরীক্ষা দিতে হবে। যেযন পিওর সায়েন্স এর জন্য ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক, কম্পিউটার সায়েন্স এর থেকে যে কোন দুটো আবার বায়ো সায়েন্স এর জন্য জুলজি, বটানি, ফিজিওলজি, এনথ্রোপলজি থেকে যে কোন দুটি বিষয় নিয়ে পরীক্ষা দিতে হবে। মাদ্রাসা সার্ভিস কমিশনের পরীক্ষাতে প্রিলিমিনারী বা টেট পাস করলে বিষয়ের পরীক্ষা খাতা দেখা হবে বলে জানা গেছে‌। প্রিলিতে ইসলামী স্টাডি কালচার বিষয়ে কিছু প্রশ্ন থাকবে বলে জানা গেছে।