universities of Australia: অস্ট্রেলিয়ার আরও দুটি বিশ্ববিদ্যালয়ে ভারতের একাধিক রাজ্যের ছাত্র ভর্তির উপর নিষেধাজ্ঞা

অস্ট্রেলিয়ার আরও দুটি বিশ্ববিদ্যালয়ে ভারতের একাধিক রাজ্যের ছাত্র ভর্তির উপর নিষেধাজ্ঞা

Western Sydney University
photo source : internet

অস্ট্রেলিয়ার (universities) আরও দুটি নামী বিশ্ববিদ্যালয় (Australia) ভারতের বিভিন্ন রাজ্যের শিক্ষার্থীদের ভর্তি নিষিদ্ধ করেছে। ফেডারেশন ইউনিভার্সিটি (Federation University) এবং ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি (Western Sydney University) পাঞ্জাব, হরিয়ানা, উত্তরাখন্ড, গুজরাট, উত্তর প্রদেশ এবং জম্মু ও কাশ্মীরের ছাত্রদের ভর্তি না করার নির্দেশ জারি করেছে।


বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের শিক্ষা প্রতিনিধিদের চিঠি দিয়ে এ তথ্য জানিয়েছে। গত মাসে পাঁচটি বিশ্ববিদ্যালয় একই ধরনের নিষেধাজ্ঞা জারি করেছিল। বিশ্ববিদ্যালয়গুলোর অভিযোগ, আবেদনকারীরা স্টুডেন্ট ভিসার অপব্যবহার করছেন। পড়াশোনার চেয়ে চাকরিকেই বেশি গুরুত্ব দিচ্ছেন তারা।


ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির মতে, অনেক ভারতীয় ছাত্র 2022 সালে এখানে ভর্তি হয়েছিলেন কিন্তু মাঝপথেই পড়াশোনা ছেড়ে দিয়েছিলেন। এ কারণে বিশ্ববিদ্যালয়কে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে। পরের সেশনে শিক্ষার্থীদের ফি জমা না দেওয়ায় জানা গেল তারা পড়ালেখা ছেড়ে দিয়েছে।


যারা এটা করে তাদের বেশিরভাগই পাঞ্জাব, গুজরাট এবং হরিয়ানার। প্রকৃতপক্ষে, অস্ট্রেলিয়ায় ভারতীয় মুদ্রা অনুসারে সর্বনিম্ন শ্রম হার প্রতি ঘন্টা 1800 টাকা। ভারতীয় শিক্ষার্থীরা সেখানে কাজ শুরু করার এটিও একটি কারণ। একই সময়ে, কেউ কেউ তাদের দৈনন্দিন খরচ মেটাতে খণ্ডকালীন চাকরিও করে। গত বছর প্রায় এক লাখ ভারতীয় ছাত্র পড়াশোনার জন্য অস্ট্রেলিয়া গিয়েছিল।


স্টাডি অ্যাব্রোড কনসালট্যান্ট অ্যাসোসিয়েশনের (সাকা) চেয়ারম্যান সুকান্ত ত্রিবেদী বলেছেন যে সমস্ত শিক্ষার্থী কিছু ভারতীয় ছাত্রের জন্য ক্ষতিগ্রস্থ হচ্ছে। সেখানে জাল কাগজপত্র বা ভুয়া ব্যাংক স্টেটমেন্ট দিয়ে আবেদন করার ঘটনা সামনে আসছে। বিশ্ববিদ্যালয়গুলোর প্রয়োজনীয় শর্তও লঙ্ঘন করছে শিক্ষার্থীরা। আবেদনকারীরা সম্মত হন যে তারা শুধুমাত্র অস্ট্রেলিয়ায় অধ্যয়ন বা ভ্রমণের জন্য ভিসা ব্যবহার করবেন এবং তারপর তাদের দেশে ফিরে যাবেন কিন্তু সেখানে গিয়ে কোন কাজে ঢুকে যাচ্ছেন।

Post a Comment

thanks