Grace Cottage : নজরুল স্মৃতিধন্য গ্রেস কটেজের দ্বারোদ্ঘাটন

Grace Cottage : নজরুল স্মৃতিধন্য গ্রেস কটেজের দ্বারোদ্ঘাটন


Inauguration of Nazrul Smritdhanya Grace Cottage
গ্রেস কটেজের দ্বারোদ্ঘাটন 


দীপাঞ্জন দে, কৃষ্ণনগর : ঐতিহ্যের শহর কৃষ্ণনগরের একটি ঐতিহাসিক ভবন হল গ্রেস কটেজ। এবছর সেখানে নজরুলজয়ন্তী বিশেষভাবে পালিত হল। ২৬ মে ২০২৩ কৃষ্ণনগরের গ্রেস কটেজে নজরুলের ১২৫তম জন্মদিবস উদযাপনের অনুষ্ঠান তো হয়ই, পাশাপাশি এদিন নবরূপে সজ্জিত কবির বসবাসের স্মৃতিধন্য গ্রেস কটেজের শুভ দ্বারোদ্ঘাটন হয়। 

সংস্কারের পর এই প্রথম গ্রেস কটেজ আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হল। বহু বিশিষ্টজন এদিনের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন। সকাল নটায় প্রতীকী পথপরিক্রমার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পার্শ্ববর্তী ক্লাবের রবীন্দ্র ও নজরুল মূর্তিতে মাল্য অর্পণ করা হয়। তারপর গ্রেস কটেজে স্থাপিত নজরুল মূর্তিতে মাল্য নিবেদন করা হয়। এদিন গ্রেস কটেজের অনুষ্ঠানিক দ্বারোদ্ঘাটন করেন নদিয়া জেলা পরিষদের সম্মাননীয় সভাধিপতি রিক্তা কুণ্ডু। 


Inauguration of Nazrul Smritdhanya Grace Cottage
কৃষ্ণনগর ও নজরুল প্রদর্শনী


এই বিশেষ দিনটিকে উপলক্ষ করে গ্রেস কটেজ প্রাঙ্গণে একটি বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছিল। প্রদর্শনীটির নাম দেওয়া হয় ‘কৃষ্ণনগর ও নজরুল’। কৃষ্ণনগর পৌরসভার মাননীয় পৌরপ্রধান রীতা দাস এই প্রদর্শনীটির উদ্বোধন করেন। 

কাজী নজরুল ইসলামের কৃষ্ণনগরে আগমন, গ্রেস কটেজে তাঁর সপরিবার বসবাস, গ্রেস কটেজে থাকাকালে নজরুলের সৃষ্টি সাহিত্য সম্পদ, কৃষ্ণনগরে তাঁর সুজনদের কথা — এসব কিছুই এই প্রদর্শনীটির মধ্যে দিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়। 

এদিন সন্ধ্যায় নজরুলকে নিয়ে গ্রেস কটেজে একটি বিশেষ তথ্যচিত্র দেখানোর ব্যবস্থাও করা হয়েছিল। সামগ্রিক দিক থেকে পরিপূর্ণ এক আয়োজনের মাধ্যমে কৃষ্ণনগর এদিন নজরুলকে স্মরণ করে বলতে হয়। 


লেখক: অধ্যাপক, চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়, নদিয়া।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ