North East Small Finance Bank Limited : কোর ব্যাঙ্কিং সিস্টেমকে আরও উন্নত করেছে নর্থ-ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক

নর্থ-ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক তার কোর ব্যাঙ্কিং সিস্টেমকে আরও উন্নত করেছে 





India, 2023: রাষ্ট্রীয় গ্রামীণ বিকাশ নিধি (RGVN) (উত্তর-পূর্ব) মাইক্রোফাইন্যান্স লিমিটেডের সম্পূর্ণ অধীনস্থ আনুষঙ্গিক সংস্থা, নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক, তার কোর ব্যাঙ্কিং সিস্টেমকে বাজারের সবচেয়ে অগ্রগণ্য ডিজিটাল কোর ব্যাঙ্কিং সিস্টেম, M2P-এর টিউরিং CBS (সিবিএস)-এ মাইগ্রেট করেছে। আসামে 225টিরও বেশি ব্রাঞ্চ সহ নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক প্রথাগত ব্যাঙ্কিং সমাধানকে, একটি ডিজিটাল কোর ব্যাঙ্কিং প্ল্যাটফর্ম অর্থাৎ M2P-এর টিউরিং সিবিএস-এ মাইগ্রেট করতে সক্ষম হয়েছে।

ব্যাঙ্কের টেকনোলজিকে নতুন করে ঢেলে সাজানোর একটি অঙ্গ হিসাবে তার বিকাশের পরিকল্পনাকে সাকার করার উদ্দেশ্যে, ব্যাঙ্ক ডিজিটাল অ্যাক্সিলারেটর প্ল্যাটফর্মের স্যুইটের জন্য M2P-এর সাথে পার্টনারশিপে আবদ্ধ হয়েছে যার মধ্যে নিম্নলিখিত প্রশস্ত উপাদানগুলি পড়ে:


টিউরিং ডিজিটাল কোর ব্যাঙ্কিং সিস্টেম (টিউরিং সিবিএস) ইন্টিগ্রেটেড পেমেন্ট হাব যার মধ্যে ডেবিট কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম, ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস, ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস সিস্টেম, মোবিলিটি, এসএফএমএস (SFMS), আইএমপিএস (IMPS) ও অন্যান্য সম্পর্কিত মডিউল পড়ে ট্রেজারি সিস্টেম, ডিজিটাল আইডেন্টিটি, কেন্দ্রীভূত কেওয়াইসি (KYC) প্রসেসিং সিস্টেম, লোন অরিজিনেশন সিস্টেম, অর্থপাচার প্রতিরোধী কন্ট্রোল সংক্রান্ত নীতি পালন করে কাজ করার সিস্টেম সহ ব্যাক অফিস প্ল্যাটফর্ম।



আপগ্রেড করার একটি অনন্য দিক হল তার কার্য সম্পাদনের গতিকে বহুগুণ বাড়িয়ে দেওয়ার সক্ষমতা লাভ করা। পুরনো সিস্টেম থেকে ডেটা সংগ্রহ করা থেকে শুরু করে ব্যাঙ্কের প্রয়োজনীয়তা অনুসারে সমন্বয়হীনতার বিভিন্ন অভাবকে দূর করে এবং ব্যবহারকারীর গ্রহণযোগ্যতার পরীক্ষা সম্পূর্ণ করে সিস্টেমকে ‘লাইভ’ পারফর্ম্যান্সের জন্য তৈরি করতে এর 3 মাসেরও কম সময় লাগে।



নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের চেয়ারম্যান ডঃ রাম কৃষ্ণ গর্গ বলেন, “আমরা একটি ডিজিটাল কোর ব্যাঙ্কিং সিস্টেমে মাইগ্রেট করতে চেয়েছিলাম যা আমাদের কার্যকারিতা সংক্রান্ত দক্ষতাকে আরও উন্নত করে তুলতে পারবে এবং তার ফলে ম্যানুয়াল প্রক্রিয়ার সাথে যুক্ত অতিরিক্ত খরচগুলিকে আমরা আরও কম করতে সক্ষম হব। এটি আমাদের পছন্দমতো সাজিয়ে নেওয়া, রিয়েল-টাইম ফিচার এবং ডেটা অ্যানালিটিক্সের মাধ্যমে গ্রাহকদের অভিজ্ঞতা উন্নত করতেও সাহায্য করবে। M2P-এর টিউরিং সিবিএস সংক্রান্ত অফারের সুবিধা পেতে, আমরা সংস্থার সঙ্গে পার্টনারশিপে আবদ্ধ হতে পেরে যথেষ্ট আনন্দিত, কারণ এর সাহায্যেই আমরা অতি দ্রুত সময়ের মধ্যে একটুও ডেটা না হারিয়ে একটি মসৃণ ট্রানজিশন করতে সক্ষম হয়েছি।”



“ডিজিটাল বিকাশ এবং ক্রমোন্নতির পথে আমাদের অগ্রগতির অঙ্গ হিসাবে, আমরা আমাদের পুরনো কোর ব্যাঙ্কিং সিস্টেমকে M2P-এর ‘টিউরিং সিবিএস’ সংক্রান্ত ব্যবস্থাতে মাইগ্রেট করতে সমর্থ হয়েছি। এটি একদিকে যেমন আমাদের কর্মদক্ষতাকে আরও উন্নত করেছে, তেমনভাবেই অনায়াসে নতুন নতুন প্রোডাক্ট ও পরিষেবা চালু করতেও সাহায্য করেছে,” নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের ম্যানেজিং ডাইরেক্টর তথা সিইও, রূপালি কালিতা একথা বলেন।



M2P ফিনটেকের ব্যাঙ্কিং সংক্রান্ত ব্যবসার হেড, সতীশ কৃষ্ণস্বামী নিজের বক্তব্য পেশ করতে গিয়ে বলেন, “আমরা নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের সাথে পার্টনারশিপে কাজ করার সুযোগ পেয়ে এবং তাদের ডিজিটাল রূপান্তরণের এই প্রচেষ্টাকে সাহায্য করতে পেরে, রোমাঞ্চ অনুভব করছি। আমাদের টিউরিং ডিজিটাল কোর, ইন্টিগ্রেটেড পেমেন্ট হাব ও RegTech সিস্টেম এমন একটি পূর্ণাঙ্গ সমাধান সূত্র প্রদান করতে সক্ষম যা ব্যাঙ্কের কার্যপ্রণালীকে অপ্টিমাইজ করা ছাড়াও, গ্রাহকের অভিজ্ঞতাকে আরও উন্নত করার কাজে এবং আইনগত প্রয়োজনীয়তা ও শর্ত মেনে চলার ব্যাপারে সহযোগিতা প্রদান করতে পারবে। আমাদের এই সফলতার অভিজ্ঞান এটি প্রমাণ করে যে ব্যাঙ্কগুলিকে তাদের গ্রাহকদের সর্বোত্তম ডিজিটাল অভিজ্ঞতা প্রদান করার ব্যাপারে সক্ষম করা ও নতুন উদ্ভাবনীমূলক ব্যবস্থাকে সাকার করে তোলার জন্য M2P নিজের সবটুকু উজাড় করে দিতে পেরেছে। আমরা আশা করি যে নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক ও ইন্ডাস্ট্রির উল্লেখযোগ্য অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলির সাথে আমাদের সহযোগিতার এই সম্পর্ককে ভবিষ্যতেও একইভাবে এগিয়ে নিয়ে যেতে পারব যাতে আমাদের সামগ্রিক ডিজিটাল রূপান্তরণের প্রচেষ্টাকে আরও ত্বরান্বিত করা সম্ভব হয়।”

এই সফল রূপান্তরণ M2P-এর অবস্থানকে আরও শক্তিশালী ভিত্তির উপরে প্রতিষ্ঠা করতে পেরেছে যেখানে বিভিন্ন ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠান তাদের স্বকীয় ডিজিটাল রূপান্তরণের কার্যকলাপে M2P-কে একজন বিশ্বস্ত পার্টনার হিসাবে পাওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

M2P-এর ‘টিউরিং সিবিএস’ সংক্রান্ত ব্যবস্থা হল একটি আধুনিক কোর ব্যাঙ্কিং সিস্টেম যা অনায়াসে ডেটা মাইগ্রেশনের ফিচারের দ্বারা সমর্থিত অত্যাধুনিক নিরাপত্তা এবং অত্যন্ত দ্রুততার সাথে প্রসেসিং সম্পর্কিত সুবিধা অফার করে। এই পূর্ণাঙ্গ প্ল্যাটফর্ম, এন্টারপ্রাইজ পরিষেবা Bus এবং API ম্যানেজারের সাথে একত্রে কাজ করে যাতে এম্বেড করা কার্যকলাপ ও ট্রেজারি প্ল্যাটফর্ম সংক্রান্ত কাজকর্মে সহযোগিতা করতে পারে। এছাড়াও, কার্ড, এইপিএস (AEPS) (আধার দ্বারা পরিচালিত পেমেন্ট সিস্টেম), ইউপিআই (UPI) (ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস) এবং আইএমপিএস (IMPS) (তৎক্ষণাৎ প্রদত্ত পেমেন্ট পরিষেবা) এবং আরও অনেক ধরনের পরিষেবা সহ ক্রমবর্ধমান পেমেন্ট ইকোসিস্টেমকে সাহায্য করার জন্য স্থানীয়ভাবে ইন্টিগ্রেট করা পেমেন্ট প্রসেসিং সিস্টেমকেও এটি সহযোগিতা করে। তাছাড়া, আর্থিক ঝুঁকি সংক্রান্ত ব্যবস্থাপনা, লো-কোড প্ল্যাটফর্ম এবং হাইপার-পার্সোনালাইজিং সুবিধা অফার করার ব্যাপারে তত্পর হয়ে এআই (AI)/এমএল (ML) সংক্রান্ত সক্ষমতার চারপাশে বিদ্যমান স্বতন্ত্র ফিচারগুলিকে নিজের মতো করে ব্যবহার করার বিকল্পও ব্যাঙ্কগুলির রয়েছে৷




North East Small Finance Bank, founded in the year 2015, is the wholly owned subsidiary of RGVN (North East) Microfinance Limited. It offers products like – CA, SA, FD, RD, Cards, Loans (Agri loan, SME loan, Term loan, Home loan, Micro-finance, Personal loan etc.). They have over 225+ branches across Assam, Arunachal Pradesh, Manipur, Meghalaya, Mizoram, Nagaland, Tripura, Sikkim, and West Bengal.


Founded in the year 2014 and headquartered in Chennai, M2P Fintech is Asia’s largest API infrastructure company offering a wide gamut of services that enable businesses of any scale to embed financial services. M2P Fintech is an omni-channel platform that operates in over 20 markets across the Asia Pacific, MENA, and Oceania regions. M2P pioneers next generation financial services products through innovative offerings, and powers 300+ banks, 100+ NBFCs, and 800+ fintech engagements across various industries serving over 35 million end users. Our comprehensive technology stack powers the core banking system, core lending suite, BNPL, customized credit cards, prepaid cards, and much more.





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ