Monsoon : এ বছর কবে আসবে বর্ষা ! জানুন আবহাওয়ার খবর

Monsoon : এ বছর বর্ষা আসতে দেরি হবে! জানুন আবহাওয়ার খবর


Monsoon



আবহাওয়া অধিদপ্তর (IMD) চলতি বছরের বর্ষা নিয়ে একটি নতুন আপডেট প্রকাশ করেছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ বছর দেশে বর্ষা শুরু হতে দেরি হতে পারে। সাধারণত, দেশে 1 জুনের মধ্যে কেরালায় বর্ষা প্রবেশ করে। তবে এবার তা ঠেকবে ৪ জুন পর্যন্ত। বর্ষার বিলম্ব দেশের সাধারণ মানুষ ও কৃষিতে প্রভাব ফেলতে পারে।




আবহাওয়া অধিদপ্তর (IMD) তার আগের পূর্বাভাসে বলেছিল, এ বছর দেশে বর্ষা স্বাভাবিক হতে পারে। এ বছর গড় বৃষ্টিপাত 96% হবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও বলেছে যে এই বছর বর্ষা শুরু হতে বিলম্ব হতে পারে। স্কাইমেটের মতে, এবার বর্ষা কেরলে 1 জুনের পরিবর্তে 7 জুন আসতে পারে। স্কাইমেটের মতে, 18 মে উত্তর ভারতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে এবং বজ্রঝড় হতে পারে।

পশ্চিমী ঝঞ্ঝার কারণে মে মাসের প্রথম পাক্ষিকে তাপপ্রবাহের অবস্থা কম তীব্র ছিল। এই কারনে উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশকে প্রভাবিত করেছিল। যেহেতু পরবর্তী ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স উত্তর-পশ্চিম ভারতের দিকে অগ্রসর হচ্ছে, তাই পরবর্তী 7 দিনের জন্য এই অঞ্চলে তাপপ্রবাহের অবস্থা প্রত্যাশিত নয়। তবে এই সময়ে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে। ভারতীয় আবহাওয়া দফতর এ কথা জানিয়েছে।

আইএমডি (IMD) জানিয়েছে যে হরিয়ানা, দক্ষিণ হরিয়ানা, দিল্লি এনসিআর, পশ্চিম উত্তর প্রদেশ এবং উত্তর-পূর্ব রাজস্থানে ধুলো বাতাস বইছে। এর পিছনে প্রধান কারণ হল একটি পশ্চিমী ঝঞ্ঝা পেরিয়ে গেছে যার কারণে প্রবল বাতাস বইছে। এছাড়াও, গত সপ্তাহে তাপমাত্রা বেশ বেশি ছিল, বেশিরভাগ জায়গায় পারদ 40 ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি বেড়েছে। এ কারণে আবহাওয়া শুষ্ক এবং গরম আবহাওয়ায় মাটি আলগা হয়ে গেছে। এ কারণেই প্রতি ঘণ্টায় ৪০-৪৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া বাতাস ভূপৃষ্ঠ থেকে ধূলিকণা তুলে বায়ুমণ্ডলে ছড়িয়ে দিচ্ছে। এটি প্রধানত 1-2 কিমি উচ্চতা পর্যন্ত ছড়িয়ে পড়ছে।

Post a Comment

thanks