প্রথমবারের মতো রিজার্ভ ডে-তে IPL 2023 Final জেনে নিন নতুন সময়, নিয়ম সহ অন্যান্য

ipl 2023
নরেন্দ্র মোদী স্টেডিয়াম



ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনাল ম্যাচ 16 বছরের ইতিহাসে প্রথমবারের মতো একটি 'রিজার্ভ ডে'-তে খেলা হবে। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অবিরাম বৃষ্টির কারণে রবিবার শুরু হওয়া IPL 2023 Final সোমবার 'রিজার্ভ ডে'-তে স্থগিত করা হয়েছে।

এমনকি IPL 2023 Final-এর জন্য টসও হতে পারেনি কারণ রবিবার সন্ধ্যায় আহমেদাবাদে প্রচণ্ড শিলাবৃষ্টি এবং বজ্রপাত হয়েছিল। আজ সোমবার সন্ধ্যা ৭টায় নির্ধারিত সময় অনুযায়ী টস হওয়ার কথা এবং খেলার জন্য অন্যান্য শর্তাবলী এখানেও প্রযোজ্য, তবে আজকেও বৃষ্টি হলে খেলার ফলাফল কোনদিকে যাবে তার দিকে তাকিয়ে আইপিএল প্রেমীরা।

আইপিএল খেলার শর্ত অনুযায়ী, পূর্ণ 20-ওভার-এ-সাইড খেলার জন্য ফাইনাল ম্যাচ রাত 9.35 টার মধ্যে শুরু হতে হবে। পাঁচ ওভারের শ্যুটআউটের কাট-অফ সময় হল 12.06 মিনিট। যদি শর্তগুলি খেলার কোন ফলাফল না আনতে পারে তবে দলগুলি বিজয়ী নির্ধারণের জন্য একটি 'সুপার ওভার' খেলবে।

যদি তাও সম্ভব না হয়, গত বছরের খেলার অবস্থা অনুযায়ী, তাহলে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাট টাইটানসকে বিজয়ী ঘোষণা করা হবে লিগ পর্বে এমএস ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের আগে পয়েন্ট টেবিলে শীর্ষে থাকার কারণে।

বিসিসিআই ঘোষণা করেছে যে রবিবারের ফাইনালের টিকিটধারীরা একই টিকিট নিয়ে সোমবারও স্টেডিয়ামে প্রবেশ করতে পারবে। BCCI এক বিবৃতিতে বলেছে, "যাদের ২৮ শে মে TATA IPL ফাইনালের টিকিট ছিল তারা এখন 29শে মে তাদের বিদ্যমান টিকিট নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবে।"




আজকের ফাইনাল নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর-

গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে আইপিএল 2023 ফাইনালের রিজার্ভ ডে কখন অনুষ্ঠিত হবে?

গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে IPL 2023 Final-এর জন্য রিজার্ভ ডে সোমবার রাত্রী ৭ টা ৩০ মিনিটে শুরু হবে, কারণ অবিরাম বৃষ্টির কারণে রবিবার ম্যাচটি শুরু হতে পারেনি৷




গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে IPL 2023 Final-এর জন্য রিজার্ভ ডে-তে টস কখন হবে?

গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে IPL 2023 Final-এর রিজার্ভ ডে-তে টস হবে IST সন্ধ্যা ৭ টায়।




গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে 20-ওভারের ম্যাচের জন্য IPL 2023 Final-এর জন্য রিজার্ভ ডে-এর কাট-অফ সময় কত?

গুজরাট টাইটান্স এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে 20 ওভারের ম্যাচের জন্য IPL 2023 ফাইনালের রিজার্ভ ডে-তে কাট-অফ হল IST রাত 9 টা 35 মিনিট।




গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে 5 ওভারের ম্যাচের জন্য IPL 2023 Final-এর জন্য রিজার্ভ ডে-এর কাট-অফ সময় কত?

গুজরাট টাইটান্স এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে 5 ওভারের ম্যাচের জন্য IPL 2023 Final-এর জন্য রিজার্ভ ডে-এর কাট-অফ সময় হল IST রাত্রী 12.06 মিনিট৷




গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে আইপিএল 2023 ফাইনালের রিজার্ভ ডে-তে 5 ওভারের ম্যাচেও যদি ফলাফল সম্ভব না হয়, তাহলে কী হবে?

গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে IPL 2023 Final-এর জন্য রিজার্ভ ডে-তে যদি 5 ওভারের ম্যাচ না হতে পারে তাহলে বিজয়ী নির্বাচনের সিদ্ধান্ত নিতে একটি 'সুপার ওভার' খেলবে।




গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে IPL 2023 Final-এর জন্য রিজার্ভ ডে-তে 'সুপার ওভার' না হলে কী হবে?

আইপিএল 2023-এর ফাইনাল রিজার্ভ ডে-তে বৃষ্টি যদি 'সুপার ওভার' ঠেকাতে পারে তাহলে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এবং লিগ পর্বের টেবিল-টপার গুজরাট টাইটান্স চ্যাম্পিয়ন হবে।




গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে IPL 2023 Final কোথায় দেখা যাবে?

রিজার্ভ ডে-তে গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে IPL 2023 ফাইনাল স্টার স্পোর্টস নেটওয়ার্কে সরাসরি সম্প্রচার করা হবে।




গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে আইপিএল 2023 ফাইনালের জন্য রিজার্ভ ডে লাইভ স্ট্রিম কোথায় দেখা যাবে?

রিজার্ভ ডে-তে গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে IPL 2023 ফাইনালের লাইভ স্ট্রিমিং Jio Cinemas ওয়েবসাইট এবং অ্যাপে বিনামূল্যে পাওয়া যাবে।