EWS : রাজ্যেও আর্থিকভাবে অনগ্রসরদের সংরক্ষণ চালু করল উচ্চশিক্ষা দপ্তর

EWS : রাজ্যেও আর্থিকভাবে অনগ্রসরদের সংরক্ষণ চালু করল উচ্চশিক্ষা দপ্তর

EWS CERTIFICATE



নিজস্ব প্রতিনিধি, কলকাতা:

আর্থিকভাবে অনগ্রসর জেনারেল ক্যাটিগরির ছাত্রছাত্রীদের জন্যও সংরক্ষণ চালু করল উচ্চশিক্ষা দপ্তর। শুক্রবার এ বিষয়ে গেজেট বিজ্ঞপ্তি করা হয়েছে দপ্তরের তরফে। কেন্দ্রীয় প্রতিষ্ঠানগুলিতে এই নিয়ম চালু থাকলেও তা কার্যকর ছিল না রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে। অবশেষে এবার এই রাজ্যে তা চালু হওয়ায় উপকৃত হবে সাধারণ শ্রেণিভুক্ত অর্থনৈতিক ভাবে দুর্বল পড়ুয়ারাও।



গতবছর সুপ্রিম কোর্ট সংবিধানের 103 তম সংশোধনী আইন 2019-এর বৈধতা বহাল রেখে সরকারি চাকরি এবং উচ্চ শিক্ষায় সাধারণ বিভাগ থেকে অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগে (EWS) 10 শতাংশ সংরক্ষণের ব্যবস্থা বলবৎ রেখেছে।


সুপ্রিম কোর্টের পাঁচ বেঞ্চের বিচারপতি সে সময় রায় দিয়েছিল যে 103 তম সংশোধনী সংবিধানের লঙ্ঘন নয়। এই সংশোধনীটি EWS বিভাগের সেই ব্যক্তিদের অন্তর্ভুক্ত করে যারা SC, ST এবং OBC দের জন্য বিদ্যমান সংরক্ষণের মানদণ্ডের অধীনে আসে না।


কেন্দ্র সরকার, 2019 সালে সংশোধনী আনার সময়, নির্দিষ্ট শর্তাবলী পূরণকারীরাই কেবলমাত্র সংরক্ষণের সুবিধা পেতে পারে বলে উল্লেখ করেছিল। তার মধ্যে একটি ছিল EWS কোটার অধীনে পরিবারের মোট বার্ষিক আয় অবশ্যই ৮ লাখের কম হতে হবে।




আবেদনকারীর আর্থিক অবস্থার ভিত্তিতে এই কোটা পাওয়া যায়। এটি রাজ্য সরকারগুলিকে অর্থনৈতিক অনগ্রসরতার ভিত্তিতে সংরক্ষণ দেওয়ার অনুমতি দিয়েছে। একটি প্রতিবেদন অনুসারে, EWS কোটার অধীনে ছাত্ররা SC/ST/OBC বিভাগের মতো আলাদা কাট-অফ পাবে।




এবার এই সংরক্ষন পেতে চলেছে এই রাজ্যের আর্থিক ভাবে পিছিয়ে থাকা জেনারেল ক্যাটিগরির ছাত্রছাত্রীরা। অনগ্রসর শ্রেণিকল্যাণ দপ্তরের নির্দেশিকা অনুযায়ী এই সংরক্ষণ কার্যকর হবে। সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে এই নিয়ম কার্যকর করতে বলা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ