মাধ্যমিকের ফলাফলে সন্তুষ্ট না হলে করা যাবে PPS বা PPR, কিন্তু কীভাবে? 

PPS বা PPR



যারা সফল কিন্তু ফলাফলে সন্তুষ্ট নয়, তারা করতে পারবে Post Publication Scrutiny বা PPS, আর যারা পাস করতে পারেনি তাদের জন্য Post Publication Review বা PPR , এবছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এমন নির্দেশই জারি হয়েছে।

পর্ষদের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে PPS বা PPR এর জন্য ২ টাকা নেওয়া যেতে পারে ছাত্রছাত্রীদের কাছ থেকে। যে সকল ছাত্র-ছাত্রীরা PPS বা PPR করতে ইচ্ছুক, তাদের আবেদন জানাতে হবে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে। সাদা কাগজে আবেদন পত্রে নাম, রোল এবং বিষয় উল্লেখ করে মার্কশিটের একটি ফটোকপি বা জেরক্স আবেদনের সাথে দিতে হবে।

notification



বিজ্ঞপ্তিতে পরিষ্কার বলা হয়েছে বোর্ডে সরাসরি কোন ছাত্র-ছাত্রী PPS বা PPR এর জন্য আবেদন করতে পারবে না, অর্থাৎ PPS বা PPR করতে হলে বিদ্যালয়ের মাধ্যমেই আবেদন করতে হবে।

PPS বা PPR এর জন্য আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৩ রা জুন ২০২৩। এর পর আর কোনভাবেই PPS বা PPR এর জন্য আবেদন করা যাবে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এছাড়াও এবছর রয়েছে আরও একটি বড় সুযোগ। নিজের খাতার সার্টিফাইড  কপি পাওয়ার ব্যবস্থা রয়েছে। যদি পরীক্ষার্থী নিজের খাতা দেখতে চায় তবে আবেদন করতে হবে ১০ টাকার কোর্ট ফি সহ ।