Google Alert: বিপদের কারণ হতে পারে স্মার্ট টিভি! আপনিও কি এই ভুল করছেন?


smart tv





যেকোনো টিভিকে স্মার্ট টিভিতে রূপান্তর করার ক্ষেত্রে, অনেক ব্যবহারকারী Google TV বা Fire TV এর সাথে Chromecast কেনার কথা ভাবেন। কিন্তু ইন্টারনেটে অনলাইন ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে খুব সস্তা ডিভাইসগুলিও পাওয়া যায়, যেগুলির দাম কম হওয়া সত্ত্বেও, অনেক আকর্ষণীয় সুযোগ সুবিধা দিয়ে থাকে। কিন্তু এই ডিভাইসগুলিতে ম্যালওয়্যার অ্যাটাকের সম্ভাবনা প্রবল। সম্প্রতি গুগলও এ বিষয়ে সতর্কতা জারি করেছে।

Xataka অ্যান্ড্রয়েড রিপোর্টটি এর আগে অনেক বক্স-সাইড ডিভাইস বা অ্যান্ড্রয়েড টিভির সাথে সজ্জিত সেট-টপ বক্স দ্বারা দেওয়া নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছিল। এখন গুগলও এই ডিভাইসগুলোর নিরাপত্তা নিয়ে সতর্কতা জারি করেছে। গুগল বলেছে যে যদি এই ধরনের ডিভাইসগুলি কম দামে আরও বৈশিষ্ট্য দাবি করে, তবে এটি আপনার নিরাপত্তার জন্য হুমকি হতে পারে।

গুগল বলেছে যে এই ডিভাইসগুলি অ্যান্ড্রয়েড টিভি চালিত বক্স হিসাবে বাজারজাত করা হয়, তবে তাদের কাছে গুগল অ্যাপ এবং প্লে স্টোরের লাইসেন্স নেই। অর্থাৎ, এই ডিভাইসটি Google দ্বারা প্রত্যয়িত নয় এবং এতে ম্যালওয়ারের সম্ভাবনা বেশি।

সাধারণত, অ্যান্ড্রয়েড টিভিতে ম্যালওয়্যারের উপস্থিতি সম্পর্কিত এই সমস্যাটি মূলত কম দামের ডিভাইসগুলিতে দেখা যায়, যা অনলাইন প্ল্যাটফর্মে বিক্রি হয়। এই ধরনের ডিভাইস সাধারণত অজানা ব্র্যান্ডের প্রসেসর দিয়ে তৈরি করা হয়। অর্থাৎ, এই ডিভাইসগুলিতে ম্যালওয়্যার ইনজেক্ট করা খুব সহজ হয়ে যায়। যদি আপনার অ্যান্ড্রয়েড টিভিতে একটি অলউইনার বা রকচিপ প্রসেসর থাকে তবে এটি নিশ্চিত যে আপনার ডেটা ঝুঁকিতে রয়েছে। এবং আপনার ডিভাইসটি ম্যালওয়্যার দিয়ে প্রিলোড করার সম্ভাবনাও বেশি থাকে।


গুগল বলে যে তারা অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (OSP) ব্যবহার করে, এইভাবে ম্যালওয়ারের ঝুঁকি বাড়ায়। AllWinnet T95 চিপের উপর ভিত্তি করে এর ডিকোডার, একটি কমান্ড এবং কন্ট্রোল সার্ভার এবং বটগুলির একটি নেটওয়ার্কের সাথে পটভূমিতে এবং ব্যবহারকারীদের অজান্তেই বিশ্বের হাজার হাজার অন্যান্য Android TV ডিভাইসের সাথে সংযুক্ত ছিল৷

আপনার যদি Android TV সহ একটি তৃতীয় পক্ষের ডিভাইস থাকে এবং সেগুলি Android TV চালিত বাক্স হয়, তাহলে তাদের কাছে Play Protect সার্টিফাইড সার্টিফিকেশন থাকবে। আপনি এটি ডিভাইসে চেক করতে পারেন। Play Protect সার্টিফাইড সার্টিফিকেশন চেক করতে, আপনাকে Google Play Store খুলতে হবে এবং এখান থেকে উপরের ডানদিকের কোণায় প্রোফাইল আইকনে ক্লিক করুন। এখন এখান থেকে আপনাকে সেটিংসে যেতে হবে এবং About বিভাগ থেকে 'Play Protect Certification'-এ যেতে হবে। এখানে আপনি দেখতে পাবেন আপনার ডিভাইসে প্লে প্রোটেক্ট সার্টিফাইড সার্টিফিকেশন আছে কি না।