Cyclone Mocha Latest Update : মধ্যরাত নাগাদ তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা

Cyclone Mocha : মধ্যরাত নাগাদ  তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা

Cyclone Mocha
Cyclone Mocha



বঙ্গোপসাগরে সৃষ্ট নতুন গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় 'Mocha' বর্তমানে সারাদেশে শিরোনামে। ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে যে বঙ্গোপসাগরের উপর গভীর নিম্নচাপটি আজ 11 মে ঘূর্ণিঝড় 'Mocha'-এ পরিণত হয়েছে। এর প্রভাব অনেক রাজ্যেই দেখা যাবে। এর ফলে বঙ্গোপসাগরের নিকটবর্তী উপকূলীয় রাজ্যগুলিতে প্রবল বাতাস ও বৃষ্টিপাত হবে, অন্যদিকে সমতল ভূমিতে তাপমাত্রা বৃদ্ধি পাবে।

বর্তমানে ঘূর্ণিঝড় 'Mocha' কক্সবাজার থেকে প্রায় 1210 কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং বাংলাদেশের পোর্ট ব্লেয়ারের প্রায় 510 কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। আজ মধ্যরাত নাগাদ এটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার খুব সম্ভাবনা রয়েছে।

IMD-এর পূর্বাভাস অনুসারে, ঘূর্ণিঝড় 'Mocha' 11 মে স্থলভাগে আছড়ে পড়তে পারে এবং 12 মে সকালের মধ্যে একটি খুব মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এর পরে, এটি উত্তর-পূর্ব দিকে ফিরে আসতে পারে এবং 14 মে বিকেলের মধ্যে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং উত্তর মায়ানমার উপকূলের মধ্যে ল্যান্ডফল করতে পারে।

Mocha-র প্রভাবে আজ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর সমুদ্রের অবস্থা খুবই রুক্ষ থাকবে। তরঙ্গের উচ্চতা খুব বেশি হবে, বাতাসের গতিবেগ 50 থেকে 60 কিলোমিটার প্রতি ঘণ্টায় 70 কিলোমিটার পর্যন্ত হবে।

এছাড়াও কর্ণাটক, কেরালা, দক্ষিণ মধ্য মহারাষ্ট্র এবং অরুণাচল প্রদেশে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। আসাম, তামিলনাড়ু এবং তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের সিকিম অংশে এক বা দুই জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। একই সময়ে, উত্তর-পশ্চিম, মধ্য এবং পূর্ব ভারতে দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ