Amritsar Blast: অমৃতসরকে আতঙ্কিত করার ষড়যন্ত্র ফাঁস

Amritsar Blast


পাঞ্জাবের অমৃতসরে সন্ত্রাস করার ষড়যন্ত্র চলছে। বুধবার গভীর রাতে শ্রী গুরু রামদাস সরায় বিস্ফোরণের নেপথ্যে আসামিদের গ্রেপ্তারের পর এই বড়ো ঘটনা সামনে এসেছে। অভিযুক্তদের কাছ থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করা হয়েছে।

গ্রেফতার হওয়া অভিযুক্তরা হলেন- আজাদ বীর সিং, জসবীর সিং, আমরিক সিং, লখবীর সিং,সাহেব সিং,  ধর্মেন্দ্র এবং হরজিত।

অভিযুক্ত আজাদ বীর সিং বুধবার গভীর রাতে 12 টার দিকে শ্রী গুরু রামদাস সরাইয়ের বাথরুমে যায় এবং পার্কের পিছনে বোমাটি বিস্ফোরণ করে। প্রাথমিক তদন্তে আসামিরা তাদের অপরাধ স্বীকার করেছে।

সূত্রের খবর, অভিযুক্তরা স্বীকার করেছে যে তারা আগেও দুটি বিস্ফোরণ ঘটিয়েছিল। প্রথম বিস্ফোরণে পার্কিং লটে একটি কন্টেইনারে পলিথিনের খামে বোমা রাখা হয়। দ্বিতীয় বিস্ফোরণের জন্য, ভোর ৪ টায়, পার্কিং লটেই দ্বিতীয় বোমা রেখে চলে যায়।

অভিযুক্তরা জানান, তারা পাঁচ হাজার টাকায় আতশবাজি প্রস্তুতকারকদের কাছ থেকে পটাশ সালফার ইত্যাদি সামগ্রী কিনে বোমা তৈরির কাজ শুরু করেন।

বুধবার গভীর রাতে আনুমানিক 12:40, স্বর্ণ মন্দিরের কাছে শ্রী গুরু রামদাস সরাইয়ের পিছনের করিডোরে একটি বিকট বিস্ফোরণ হয়। পাঁচ দিনের মধ্যে শ্রী হরমন্দির সাহেবের কাছে এটি তৃতীয় বিস্ফোরণ। বিস্ফোরণটি এতটাই শক্তিশালী ছিল যে এর শব্দ তিনশো মিটার দূর পর্যন্ত শোনা গেছে। এই বিস্ফোরণটি হেরিটেজ স্ট্রিটে প্রথম বিস্ফোরণ থেকে প্রায় এক কিলোমিটার দূরে প্রথম দুটি বিস্ফোরণের ঠিক বিপরীত দিকে। এরপর দ্রুত ব্যবস্থা নেয় পুলিশ। বোমা বিস্ফোরণ মামলার মীমাংসা করতে গিয়ে পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ডিজিপি গৌরব যাদব বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, শনিবার গভীর রাতে এবং সোমবার সকালে হেরিটেজ স্ট্রিটে অবস্থিত সারাগড়ী সরাইয়ের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটে। উভয় ক্ষেত্রেই, যেখানে পাঞ্জাব পুলিশের ফরেনসিক বিভাগ নমুনা নিয়ে তদন্ত করছে, এনআইএ এবং এনএসজি ঘটনাস্থল পরিদর্শন করেছে, মাটি ও পাতার নমুনা সংগ্রহ করে তদন্তের জন্য পাঠিয়েছে।

SGPC প্রধান হরজিন্দর ধামি বিস্ফোরণের নিন্দা করেছেন এবং সরকারের কাছে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। ধামি বলেন, এটা পাঞ্জাব সরকারের ব্যর্থতা। আমরা এখন আমাদের নিজস্ব টাস্ক ফোর্স শক্তিশালী করব। আমরা পুলিশকে বিষয়টি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার আহ্বান জানাই।