Cyclone Mocha : মোচা সর্বনাশ দেখাতে শুরু করেছে ! IMD-র সতর্কতা জারি

Cyclone Mocha



বছরের প্রথম ঘূর্ণিঝড়ের বিষয়ে সতর্কতা জারি করেছে ভারতীয় আবহাওয়া বিভাগ (IMD)। বিপজ্জনক এই ঘূর্ণিঝড়ের নাম 'মোচা' (Cyclone Mocha)।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী ৮ মে এই ঘূর্ণিঝড়টি উত্তর দিকে অগ্রসর হয়ে মধ্য বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হবে।

বর্তমানে এই ঘূর্ণিঝড়টি কোন পথ দিয়ে যাবে সে সম্পর্কে আবহাওয়া বিশেষজ্ঞরা কোনো সঠিক হিসাব করতে পারেননি। তবে উপকূলীয় রাজ্যগুলোতে ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) রবিবার জানিয়েছে যে একটি নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার পর এর গতিপথ এবং তীব্রতা সম্পর্কে তথ্য দেওয়া হবে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে যে জেলে এবং জাহাজ, নৌকা চালকদের রবিবার থেকে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের সংলগ্ন এলাকাগুলি এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে এবং 9 মে থেকে দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন কেন্দ্রীয় বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে না যেতে বলা হয়েছে।

অধিদফতরের বুলেটিনে বলা হয়েছে, এর পর এটি বঙ্গোপসাগরের মাঝখানে এবং পার্শ্ববর্তী উত্তর আন্দামান সাগরের দিকে ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। আইএমডি মহাপরিচালক জি. মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন যে নিম্নচাপ এলাকা তৈরি হলে এর পথ এবং তীব্রতার বিশদ বিবরণ দেওয়া হবে। আবহাওয়া পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে।

আবহাওয়া অফিস আরও বলেছে যে 10 মে থেকে 12 মে পর্যন্ত সমুদ্রের অবস্থা দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে খুব রুক্ষ থেকে উচ্চতর হতে পারে। আইএমডি বুলেটিনে বলা হয়েছে যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের বাসিন্দাদের 9 মে থেকে কেন্দ্রীয় বঙ্গোপসাগর এবং উত্তর আন্দামান সাগরের নিরাপদ স্থানে ফিরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। 

এটি 8-12 মে সময়কালে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছাকাছি পর্যটন এবং শিপিং নিয়ন্ত্রণেরও পরামর্শ দিয়েছে। আইএমডি জানিয়েছে যে সিস্টেমের প্রভাবে, 8 থেকে 12 মে এর মধ্যে বেশিরভাগ জায়গায় ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

7 ও 8 মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং পার্শ্ববর্তী আন্দামান সাগরে ঝড়ো হাওয়ার গতিবেগ 40-50 কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা হয়ে 60 কিলোমিটার পর্যন্ত পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। 

ইতিমধ্যে, ওড়িশা সরকার IMD-এর পূর্বাভাসের পরিপ্রেক্ষিতে 18টি উপকূলীয় এবং সংলগ্ন জেলাকে সতর্ক করেছে। সংশ্লিষ্ট জেলার কালেক্টরদের আইএমডি পূর্বাভাসের উপর নজর রাখতে বলা হয়েছে।