Census : লোকসভা নির্বাচনের পরেই আদমশুমারির সম্ভাবনা ! সামনে এলো  31টি প্রশ্ন, সমীক্ষার সময় করা হবে নাগরিকদের  

Census


 

মহামারীর কারণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা আদমশুমারি 2024 সালের এপ্রিল-মে পরবর্তী লোকসভা নির্বাচনের আগে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা কম। তবে আদমশুমারি প্রক্রিয়া শুরুর আগেই এই প্রক্রিয়া শুরু হলে জনগণের কাছে কিছু নতুন ধরনের প্রশ্নও করা যেতে পারে বলে জানা গেছে।


আদমশুমারির বাড়ির তালিকার পর্যায় এবং জাতীয় জনসংখ্যা নিবন্ধন (NPR) আপডেট করার কাজ 1 এপ্রিল থেকে 30 সেপ্টেম্বর, 2020 পর্যন্ত সারা দেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু সেই সময়েই করোনার প্রাদুর্ভাব দেখা দেয়।  যার কারণে তা স্থগিত করা হয়েছে। এরপর থেকে এখন পর্যন্ত সরকার আদমশুমারির কোনো প্রজ্ঞাপন জারি করেনি।


কর্মকর্তারা বলছেন যে যখনই আদমশুমারির প্রক্রিয়া শুরু হবে, সারা দেশে প্রায় 30 লাখ সরকারি কর্মচারী এতে নিযুক্ত হবেন। এমন পরিস্থিতিতে ওই ৩০ লাখ সরকারি কর্মচারী/শিক্ষককে প্রশিক্ষণ দিতে দুই থেকে তিন মাস সময় লাগবে। এই কর্মীদের আদমশুমারির জন্য গণনাকারী হিসাবে নিয়োগ করা হবে।


একই সঙ্গে আগামী সাধারণ নির্বাচনও অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যার জন্য নির্বাচন কমিশন শিগগিরই ভোটার তালিকা সংশোধনের প্রক্রিয়া শুরু করবে। কর্মকর্তারা বলছেন, সরকার ৩০ জুনের মধ্যে আদমশুমারির বিষয়ে প্রজ্ঞাপন জারি করলেও, অক্টোবর থেকে আদমশুমারির জন্য সরকারি কর্মীদের প্রশিক্ষণের জন্য খুব কম সময় রয়েছে। কারণ একই কর্মীরা নির্বাচন কমিশনের ভোটার তালিকা সংশোধনের কাজে নিয়োজিত থাকবেন।  এই পরিস্থিতিতে অগ্রাধিকার পরিবর্তন করা যেতে পারে, তাই লোকসভা নির্বাচনের পরেই আদমশুমারির কাজ হওয়ার সম্ভাবনা রয়েছে।


রেজিস্ট্রার জেনারেল এবং আদমশুমারি কমিশনারের কার্যালয় অনুসারে, নাগরিকদের কাছে জিজ্ঞাসা করা 31টি প্রশ্নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রশ্নগুলির মধ্যে রয়েছে একটি পরিবারের একটি টেলিফোন লাইন, ইন্টারনেট সংযোগ, মোবাইল বা স্মার্টফোন আছে কিনা। সাইকেল হোক, স্কুটার হোক বা মোটরসাইকেল বা মোপেড হোক, গাড়ি হোক, জীপ হোক বা ভ্যান রয়েছে কিনা। এর পাশাপাশি নাগরিকদেরও জিজ্ঞাসা করা হবে তারা বাড়িতে কোন শস্য খায়? তাদের পানীয় জল ও আলোর প্রধান উৎস কি? টয়লেটের ধরন, স্নানের সুবিধার প্রাপ্যতা, রান্নাঘরের প্রাপ্যতা এবং এলপিজি বা পিএনজি সংযোগ, রান্নার জন্য ব্যবহৃত প্রধান জ্বালানী, রেডিও, ট্রানজিস্টর, টেলিভিশনের প্রাপ্যতা ইত্যাদি।