Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, May 05, 2023

WHO on Covid-19: কোভিড নিয়ে বড় ঘোষনা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

WHO on Covid-19: কোভিড নিয়ে বড় ঘোষনা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা


Covid 4th wave in India

করোনার ভয়াল প্রকোপ সবার জানা। করোনার দাপটে ঘরবন্দি জীবনযাপন কাটাতে হয়েছে মানুষকে। চলেছে নানান সংকট। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নয়া ঘোষনায় বড় স্বস্তি পেল বিশ্ববাসী। কোভিড বা করোনাভাইরাস আর public health emergency নয়। আন্তর্জাতিক ক্ষেত্রে কোভিডের উপর থেকে Global Health Emergency-তকমা তুলে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।



বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা মিটিংয়ে বসেছে। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা সিদ্ধান্ত নিয়েছে যে কোভিড ১৯ মহামারিকে Public Health Emergency of International Concern (PHEIC)- তালিকায় আর রাখা হবে না। ২০২০ সালে কোভিডকে Public Health Emergency of International Concern (PHEIC)- তালিকায় আনা হয়। কিন্তু বর্তমান সংক্রমণ নিম্নমুখী। ফলে WHO প্রধান টেড্রোস আধেনম ঘেব্রেয়ুস এই সিদ্ধান্ত সহমত পোষন করে।



আপৎকালীন ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মেনে চলার জন্য PHEIC তৈরি করা হয়েছে। সব দেশ যাতে একসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মেনে চলে তার জন্যই এই চুক্তি তৈরি হয়েছে।



করোনা এখনো রয়েছে। অনেকেই আক্রান্ত হচ্ছে। অসুস্থ থাকছেন। নতুন ভ্যারিয়ান্ট পাওয়ার সম্ভাবনাও রয়েছে। কোভিডকে একেবারে হেলাফেলা করা যাবে না। সেকথাও জানানো হয়েছে হু এর তরফে। সমস্ত নিয়ম মেনে চলতে হবে তবে কোভিড নিয়ে ভয় কাটানোর বার্তা দেওয়ার পক্ষে সওয়াল করেছে তারা।

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot