B.Ed vs D.El.Ed Case on Supreme Court : বড় আপডেট, এখনি জানুন

B.Ed vs D.El.Ed Case on Supreme Court : বড় আপডেট, এখনি জানুন 

B.Ed vs D.El.Ed Case on Supreme Court



দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে (B.Ed vs D.El.Ed Case on Supreme Court) বিএড বনাম ডিএলএড (B.Ed vs D.El.Ed Case) সংক্রান্ত গুরুত্বপূর্ণ এই মামলার শুনানি সম্পূর্ন হয়েছে। এই মামলার দিকে তাকিয়ে আছেন শিক্ষক হতে চাওয়া চাকরি প্রার্থীরা।


সুপ্রিম কোর্টে বিচারপতি অনুরুদ্ধ বোস এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার এজলাসে শুনানি শেষ হয়েছে এই মামলার। তবে এখনো কোনও রায় হয় নি।


এই মামলার উপরে নির্ভর করছে বিএড চাকরিপ্রার্থীদের প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary Teacher Recruitment 2023) অংশগ্রহণের বিষয়টিও। মামলার দিকে তাকিয়ে আছেন ডিএলএড করা চাকরি প্রার্থীরাও। এই মামলার দিকে তাকিয়ে আছেন রাজ্যের কয়েক লক্ষ চাকরি প্রার্থী। এই মামলার রায়ের উপরেই নির্ভর করবে ভবিষ্যতের প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া।


প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডিএলএড (DELED) করা চাকরি প্রার্থীরা বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগে নিয়ে বিভিন্ন রাজ্যে দায়ের হয়েছে একাধিক মামলা।




এর আগে এনসিটিই (NCTE) কলকাতা হাইকোর্টকে জানিয়েছে রাজস্থান হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। ইতিমধ্যেই শুনানি শেষ হয়েছে। রায় রিজার্ভ রেখেছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিমকোর্ট BEd vs DEleEd মামলার ফাইনাল জাজমেন্ট জুলাইয়ের তৃতীয় সপ্তাহহের মধ্যেই আসতে চলেছে। বলা হচ্ছে, ১৭ই জুলাইয়ের আগে রায়দান হবে। সুপ্রিম কোর্টে বিচারপতি অনিরুদ্ধ বোস এবং সুধাংশুধুলিয়ার ডিভিশন বেঞ্চে B.Ed vs D.El.Ed মামলাটির শুনানি হয়।

এই মামলার রায়ের উপর নির্ভর করছে 2022 চলতি প্রাইমারি recruitment ও 2022 সালের 11 ই ডিসেম্বর টেটে B.ED candidates দের অংশগ্রহণের ভবিষ্যৎ। শুধু তাই নয়, এই রায়ের উপর সারা দেশে B.ED candidate দের প্রাইমারি নিয়োগে অংশগ্রহণের ভবিষ্যৎ নির্ভর করছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ