Abhisikta Das : এবার আন্তর্জাতিক স্তরে যোগাসন প্রতিযোগিতায় অভিষিক্তা


Abhisikta Das
Abhisikta Das



ছয় বছর বয়সেই হাতে খড়ি হয়ে ছিল যোগাসনে। আর হাতে খড়ির এক মাস যেতে না যেতেই জীবনের প্রথম সাফল্য অর্জন করে খনি অঞ্চলের ছাত্রী অভিষিক্তা দাশ (Abhisikta Das)। শুরুতেই জাতীয় স্তরে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং রাঁচিতে প্রথম হয় অভিষিক্তা। আর এরপর কখনো পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। জীবনের প্রতিটি মুহূর্তে যোগাসনকেই সঙ্গী করে তার জীবনে নিয়ে এসেছে একটার পর একটা বড়সড় সাফল্য। এবার আন্তর্জাতিক স্তরে যোগাসন প্রতিযোগিতায় অভিষিক্তা ।


সম্প্রতি হুগলীর চন্দননগরে আয়েজিত 2023সালের জাতীয় যোগাসন প্রতিযোগিতায় ২০ থেকে ২৫ বছরের বালিকা বিভাগে প্রথম হওয়া ছাড়াও এবং সমস্ত বিভাগের প্রথম স্থানাধিকারী প্রতিযোগীদের নিয়ে সম্মিলিত মঞ্চে চূড়ান্ত পর্বে রানার্স আপ হয় অভিষিক্তা। ওই প্রতিযোগিতায় ভালো ফল করে আগামী জুলাই মাসে দক্ষিণ এশীয় যোগাসন প্রতিযোগিতা এবং চলতি বছরের নভেম্বরে দুবাইয়ে এশীয়ান যোগাসন প্রতিযোগিতায় দেশের হয়ে প্রতিনিধিত্ব করার যোগ্যতা অর্জন করেছে।



২০২১ সালে একটানা প্রায় ৩২ মিনিট পদ্মা পর্বতাসন করে ইন্ডিয়ান বুক অব রেকর্ডে নিজের নাম তুলে দিয়েছে। বর্তমানে টিডিবি কলেজ এর প্রথম বর্ষের বিজ্ঞান বিভাগের অনার্স নিয়ে পড়া ওই ছাত্রী পদ্মাসন করে ইন্ডিয়া বুক অব রেকর্ডে নাম তুলেছে। তার আগে এক টানা প্রতিটি প্রতিযোগিতায় একটির পর একটি নজির শেষে করে খনি অঞ্চলের গর্বের ছাত্রী হয়ে উঠেছে অভিষিক্তা।



ইতিমধ্যেই অভিষিক্তা ২০১৩ সালে রাজধানী দিল্লির বুকে জাতীয় স্তরের যোগাসন প্রতিযোগিতায় স্বর্ণ পদক লাভ করে। ঠিক তার পরের বছর ২০১৪ সালে গুজরাটে জাতীয় স্তরের উপপদ্য ক্লাবের পর। আবার ২০১৫ সালে মহারাষ্ট্রে জাতীয় স্তরে স্বর্ণ পদক ও ২০১৭ সালে আন্তর্জাতিক পর্যায়ের যোগাসন প্রতিযোগিতা কলকাতার বুকে চ্যাম্পিয়ান ওফ চ্যাম্পিয়ন হিসেবে খ্যাতি লাভ রানীগঞ্জের মেয়ে অভিষিক্তা।



মাত্র ১৫ থেকে কুড়ি বছরের এই বিভাগে সেরার সেরা শিরোপা দখল করে খনি অঞ্চলের মান কে আরো বাড়িয়ে তোলে সে। এরপরও মাঝে বেশ কিছু প্রতিযোগিতায় সফল হয় সে। ২০১৯ সালের ডিসেম্বর মাসে কলকাতার রাজনগরে অনুষ্ঠিত জাতীয় স্তরের প্রতিযোগিতায় ফের সেরার সেরা হয়ে মেঘা চ্যাম্পিয়ন হয় ওঠে অভিষিক্তা।


তবে করোনাকালিন লকডাউন এর সময় ধীরে ধীরে শ্লথ হতে চলে তার এই জয়ের ধারা। তবুও কোন কিছুতেই থেমে থাকেনা অভিষিক্তা। এই লকডাউনের সময় বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে আটটির মতো প্রতিযোগিতায় অংশ নিয়ে চারটিতে সফল হয় সে। যার মধ্যে দু'টিতে চ্যাম্পিয়ন ওফ চ্যাম্পিয়ন ও দুটিতে ফার্স্ট রানারআপ হয় সে।


২০২১ সালে দীর্ঘ প্রায় ১ ঘন্টা ৩০ মিনিট ৩০ সেকেন্ড পদ্মা পর্বতাসন করে রেকর্ড গড়ে তোলে সে। পরে এশিয়া বুক রেকর্ডসেও নাম নথিভুক্ত হয় তাঁর। এরপর ২০২২ সালে নেপালে আয়োজিত সাউথ এশিয়ান গেমসে প্রথম স্থান ও পরে চ্যাম্পিয়ন অফ দ্যা চ্যাম্পিয়ন্স খেতাব অর্জন করেন অভিষিক্তা। 

এবার তাঁর মুকুটে নতুন পালক যুক্ত হয়েছে চন্দননগর রবীন্দ্রভবনে আয়োজিত ২১তম জাতীয় স্তরের যোগাসন প্রতিযোগিতায় বিজয়ী হওয়ায়। ওই আসরে প্রথাগত যোগব্যায়াম প্রদর্শন করে প্রথম স্থান অধিকার করে চলতি বছরের নভেম্বরে দুবাইয়ে আয়োজিত এশিয়ান গেমসে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করার যোগ্যতা অর্জন করেছে অভিষিক্তা । এবার লক্ষ্য দুবাইয়ে আয়োজিত এশিয়ান গেমস।