West Bengal Health Scheme: পঞ্চায়েতের কর্মীদের জন্য স্বাস্থ্য বীমার ঘোষণা মুখ্যমন্ত্রীর, বঞ্চনার অভিযোগ 

West Bengal Health Scheme



ফেডারেশনের দাবি মেনে পঞ্চায়েতের কর্মীদের জন্য মুখ্যমন্ত্রী পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য বীমা প্রকল্প (WBHS) ঘোষণা করলেন। কোন সরকারী কর্মচারী বা পেনশনভোগী এই স্বাস্থ্য প্রকল্পে নিজের নাম লেখালে, তিনি এবং তার উপর নির্ভরশীল পরিবারের সদস্যরা Health Card দেখিয়ে যে কোন সরকারী স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পাবেন।


এমনকি রাজ্যের কোন সরকারী বা বেসরকারী চিকিৎসক যদি মনে করেন রোগীর বাইরের কোন রাজ্যে বিশেষজ্ঞ হাসপাতালে চিকিৎসার প্রয়োজন তবে সেক্ষেত্রেও এই স্বাস্থ্য প্রকল্পে (West Bengal Health Scheme) বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা হয়।


এককথায় পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য বীমা প্রকল্প (West Bengal Health Scheme) সরকারী কর্মচারীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বীমা, যা শুধুমাত্র সরকারী কর্মচারীরাই পান। তবে আধা সরকারী বা সরকারের অন্যান্য কিছু বিভাগ এই পরিষেবা থেকে বঞ্চিত ছিলেন। আজ রাজ্যের পঞ্চায়েতের কর্মীদের জন্য মুখ্যমন্ত্রী এই স্বাস্থ্য বীমা (West Bengal Health Scheme) ঘোষণা করলেন।


মুখ্যমন্ত্রী জানিয়েছেন-"আজ পঞ্চায়েতি রাজ অর্থাৎ জেলা পরিষদ, গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি কর্মীদের স্বাস্থ্য প্রকল্পের আওতাধীন করলাম। প্রায় ৩০,০০০ সক্রিয় কর্মী এবং প্রায় ২০,০০০ পেনশন-ভুক্ত কর্মী এই বিশেষ উদ্যোগের আওতাভুক্ত হলেন।"


তবে এই ঘোষণার সাথে সাথেই বঞ্চনার অভিযোগ তুললেন শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ। শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন- "আমরা দীর্ঘদিন থেকে দাবি করে আসছি পশ্চিমবঙ্গের সমস্ত শিক্ষক-শিক্ষা কর্মী এবং অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষাকর্মীদের জন্য অবিলম্বে ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিম চালু করা হোক। তিনি তো শুধুমাত্র ফেডারেশনের মুখ্যমন্ত্রী নন! তিনি যে সকলের মুখ্যমন্ত্রী সেটা কি ভুলে গেলেন?"