Lady Constables in West Bengal Police - 2023

Lady Constables in West Bengal Police - 2023



পশ্চিমবঙ্গ পুলিশ - 2023-এ লেডি কনস্টেবল (Lady Constables in West Bengal Police - 2023) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করলো পশ্চিমবঙ্গ পুলিশ।


যোগ্যতার মানদণ্ড : -

1. বয়স: - আবেদনকারীর বয়স 18 (আঠার) বছরের কম হলে হবে না এবং 01.01.2023 তারিখে 30 (ত্রিশ) বছরের বেশি হলে হবে না। তফসিলি জাতি (এসসি) এবং তফসিলি উপজাতি (এসটি) বিভাগের প্রার্থীদের জন্য উচ্চ বয়সের সীমা 05 (পাঁচ) বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির (এসটি) বিভাগের প্রার্থীদের জন্য 03 (তিন) বছর শিথিল করা হবে। ওবিসি)। হোম গার্ড/এনভিএফ কর্মীরা পশ্চিমবঙ্গ পুলিশে কর্মরতরাও বিদ্যমান সরকারী আদেশ অনুসারে উচ্চ বয়সসীমা শিথিল করার যোগ্য।

তবে, পশ্চিমবঙ্গ পুলিশের অধীনে কাজ করা সিভিক ভলান্টিয়ারদের জন্য বয়সের কোনো ছাড় নেই।




2. শিক্ষাগত যোগ্যতা:- আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড বা তার সমমানের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

3. ভাষা: - আবেদনকারীকে অবশ্যই বাংলা ভাষায় কথা বলতে, পড়তে এবং লিখতে সক্ষম হতে হবে, তবে এই শর্তটি দার্জিলিং এবং কালিম্পং জেলার পার্বত্য উপ-বিভাগের স্থায়ী বাসিন্দা ব্যক্তিদের জন্য প্রযোজ্য হবে না, যাদের জন্য বিধান রাখা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারী ভাষা আইন, 1961 (1961 সালের পশ্চিমবঙ্গ। আইন XXIV) প্রযোজ্য হবে।

4. হোম গার্ড/NVF কর্মী এবং সিভিক ভলান্টিয়াররা পশ্চিমবঙ্গ পুলিশের অধীনে কাজ করছেন এবং আবেদন করতে ইচ্ছুকদের অবশ্যই 01.01.2023 তারিখে 03 (তিন) বছর পরিষেবা সম্পূর্ণ করতে হবে৷

5. ক্রীড়া কোটার অধীনে সংরক্ষিত শূন্যপদগুলির জন্য, শুধুমাত্র নিম্নলিখিত খেলার মেধাবী ক্রীড়া ব্যক্তিরা আবেদন করতে পারেন:-

i) অ্যাথলেটিক্স [ট্র্যাক এবং ফিল্ড ইভেন্ট সহ],

ii) ব্যাডমিন্টন,

iii) বাস্কেট বল,

iv) ক্রিকেট,

v) ফুটবল,

vi) হকি,

vii) সাঁতার,

viii) টেবিল টেনিস,

ix) ভলি বল,

x) টেনিস,

xi) ভারোত্তোলন,

xii) কুস্তি,

xiii) বক্সিং,

xiv) সাইক্লিং,

xv) জিমন্যাস্টিকস,

xvi) জুডো,

xvii) রাইফেল শুটিং,

xviii) কাবাডি এবং

xix) খো- খো।

23.04.2023 (00:01 hrs.) থেকে 22.05.2023 (23:59 hrs.) সময়ের মধ্যে শুধুমাত্র অনলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা দিতে হবে যার জন্য লিঙ্কটি পশ্চিমবঙ্গ পুলিশের ওয়েবসাইটে ( https://wbpolice.gov.in) এবং পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (https://prb.wb.gov.in) এর সাইটে পাওয়া যাবে ।

আবেদনকারীদের আবেদন করার আগে বিজ্ঞপ্তিটি দেখে নেবেন। আবেদনকারীরা তাদের আবেদনপত্রে জমা দেওয়া ব্যক্তিগত তথ্য ০৭ (সাত) দিনের জন্য সম্পাদনা/সংশোধন করতে চান তাদের জন্য একটি সম্পাদনা উইন্ডো উপলব্ধ হবে। 26.05.2023 (00:01 ঘন্টা) থেকে 01.06.2023 (23:59 ঘন্টা) পর্যন্ত ব্যক্তিগত তথ্য সম্পাদনা করা যাবে।

notification



তথ্য সম্পাদনা করতে, আবেদনকারীকে (i) তার আবেদন নম্বর প্রদান করতে হবে। নম্বর বা নিবন্ধিত মোবাইল নম্বর এবং (ii) জন্ম তারিখ (DOB) যেমনটি আবেদন পত্রে দেওয়া হয়েছে। এই তথ্যগুলি প্রদান করার পরে, আবেদনকারী তাদের মোবাইল নম্বরে একটি OTP পাবেন। OTP-এর সফল যাচাইকরণে আবেদনকারীকে তার তথ্য (স্থায়ী রাজ্য ছাড়া) সম্পাদনা করার অনুমতি দেওয়া হবে।

আবেদনকারীরা তাদের বিভাগ পরিবর্তন করতে পারেন কিন্তু অ-প্রদানকারী বিভাগ (SC & ST) থেকে অর্থপ্রদানকারী বিভাগ (UR, OBC-A এবং OBC-B) [আবেদন ফি] মঞ্জুরিপ্রাপ্ত হবে না।