World Billionaire List 2023: বিশ্ব ধনীদের তালিকা ২০২৩ প্রকাশ করল forbes

World Billionaire List 2023





বিশ্বের ধনী ব্যক্তিদের নিয়ে সাধারণ মানুষদের নিয়ে আগ্রহের শেষ নেই। প্রতিবছর নতুন বছরে বিশ্বের সেরা ধনী ব্যক্তিদের তালিকায় প্রায়ই পরিবর্তন আসে।


সেই আগ্রহের ভিত্তিতেই বিভিন্ন ওয়েবসাইট বছর বছর প্রকাশ করে বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তির তালিকা। তেমনই দুইটি জনপ্রিয় প্রতিষ্ঠান ফোর্বস- এর ‘রিয়েল টাইম বিলিয়নিয়ার’ এবং ব্লুম্বার্গের-এ প্রকাশিত ‘বিশ্বের ১০০ জন ধনী ব্যক্তি’ শীর্ষক রিপোর্ট । 


ব্লুম্বার্গের পর এবার বিশ্ব ধনীদের তালিকা 2023 (Billionaire List 2023) প্রকাশ করে দিল ফোর্বস (forbes list)। নতুন এই তালিকা সামনে আসতেই বিশ্ব ধনীদের তালিকায় সবার উপরে থাকা এলন মাস্ক (Elon Musk) ছিটকে গেলেন শীর্ষ তালিকা থেকে। অন্যদিকে ক্ষতির সম্মুখীন হয়েছেন ভারতীয় শিল্পপতি গৌতম আদানি (Gautam Adani)। তবে উপরে উঠে এসেছেন মুকেশ আম্বানির (Mukesh Ambani)।


একসময় বিশ্বের ধনীর তালিকায় তৃতীয় স্থানে আসা গৌতম আদানি একধাক্কায় নেমে গেছেন ২৪ তম স্থানে। তৃতীয় স্থানে থাকাকালীন তার সম্পত্তি ছিল ১২৬ বিলিয়ন ডলার।


এবার ভারতীয় ধনী তালিকায় শীর্ষস্থানে রয়েছেন মুকেশ আম্বানি। ভারতের পাশাপাশি তিনি এশিয়ার ধনীতম ব্যক্তি হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছেন। বিশ্ব ধনী তালিকায় তিনি জায়গা পেয়েছেন ৯ নম্বরে। তার সম্পত্তির পরিমাণ ৮৩.৪ বিলিয়ন ডলার।




সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো এই মুহূর্তে যে ধনী তালিকা সামনে এসেছে তাতে মুকেশ আম্বানি, মাইক্রোসফ্টের স্টিভ বালমার, গুগলের ল্যারি পেজ, সের্গেই ব্রিন, ফেসবুকের মার্ক জুকারবার্গ এবং ডেল টেকনোলজিসের মাইকেল ডেলের উপরে রয়েছেন।


৩৯ বিলিয়ন ডলার খুয়ে বিশ্ব ধনী তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন এলন মাস্ক। বর্তমানে তার সম্পত্তির পরিমাণ ১৮০ বিলিয়ন ডলার। তিনি এর আগে এই তালিকায় প্রথম স্থানে ছিলেন। এবার প্রথম স্থানে রয়েছেন ফরাসি বিলাস দ্রব্যের ব্র্যান্ড LVMH এর বার্নার্ড আর্নল্ট । তার সম্পত্তির পরিমাণ ২১১ বিলিয়ন ডলার।


অ্যামাজনের ৩৮ শতাংশ শেয়ার পতনের ফলে জেফ বেজোস তৃতীয় স্থানে রয়েছেন।


বিশ্ব ধনী তালিকায় সবার উপরে পৌঁছে গিয়েছেন ফরাসি বিলিয়নেয়ার এবং বিলাস দ্রব্যের টাইকুন, LVMH-এর মালিক বার্নার্ড আরনাল্ট। এই মুহূর্তে তার সম্পত্তির পরিমাণ হলো ২১১ বিলিয়ন ডলার।