Dearness Allowance : রাজ্য সরকারি কর্মীদের ডিএ নিয়ে একাধিক আপডেট একনজরে

Dearness Allowance



আগামী ১১ এপ্রিল সুপ্রীম কোর্টে ডিএ (DA Case) মামলা নিয়ে চূড়ান্ত শুনানির আশায় রাজ্য সরকারি কর্মচারীরা। তবে তার আগেই একাধিক আপডেট রয়েছে সরকারি কর্মচারীদের ডিএ (Dearness Allowance) নিয়ে।


ইতিমধ্যে ডিএ (Dearness Allowance)-র দাবীতে আন্দোলনে নামতে গিয়ে সরকারী কর্মীদের শোকজ লেটার পেতে হয়েছে, বেতন কাটাও হয়েছে অনেকের। আর এই নিয়ে জারি হওয়া সরকারি বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হয়েছে গ্র্যাজুয়েট টিচারদের একটি সংগঠন। তাদের বক্তব্য 'রাজ্য সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করে বেতন কাটা ও চাকরির ধারাবাহিকতায় ছেদ পড়বে বলে জানিয়েছে। তবে সেই বিজ্ঞপ্তি আইনি দিক দিয়ে বৈধ নয়।' এই বৈধতার প্রশ্ন তুলেই আদালতের দ্বারস্থ হয়েছেন তারা।


রাজ্যে লাগাতার আন্দোলনের মাঝেই এবার রাজধানী দিল্লীতে আছড়ে পড়তে চলেছে ডিএ (Dearness Allowance) আন্দোলনের ঢেউ। ডিএ (Dearness Allowance) আন্দোলনকারীরা এবার দিল্লির বুকে বড় কর্মসূচিতে নামছেন। ৬ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার থেকেই দিল্লিতে শুরু হচ্ছে ডিএ (Dearness Allowance) নিয়ে আন্দোলন। সেইসাথে রাজ্যের সরকারী কর্মচারীরা তাদের ডিএ (Dearness Allowance) বঞ্চনার কথা সরাসরি রাষ্ট্রপতির কাছে জানাতে চলেছেন বলেও খবর পাওয়া যাচ্ছে।


এ বিষয়ে আন্দোলনের মূল উদ্যোক্তা যৌথ সংগ্রামী মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ জানান, ”১০ বা ১১ তারিখের মধ্যে রাষ্ট্রপতি আমাদের সঙ্গে দেখা করবেন, সময় দেবেন। সেই বৈঠকে থাকবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবং শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। আমরা আশা করছি, বৈঠক থেকে ইতিবাচক কিছু পাব।”




৬ এপ্রিল কর্মবিরতির ডাক দিয়েছেন রাজ্যের সরকারী কর্মচারীরা। ডিএ-র দাবি এবং ডিএ (Dearness Allowance) আন্দোলনকারীদের বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের প্রতিবাদে ৬ এপ্রিল কর্মবিরতি পালন করা হবে বলে জানানো হয়েছে সংগ্রামী যৌথ মঞ্চের তরফে। তাছাড়া আগামীতে টানা দু'দিনের ধর্মঘটও ডাকা হবে বলে জানিয়েছেন তারা।




সবমিলিয়ে আগামী ১ টা সপ্তাহ রাজ্যের সরকারী কর্মচারীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। একদিকে রাজ্যে আজ কর্মবিরতি এবং দিল্লীতেও অবস্থান বিক্ষোভ , রাষ্ট্রপতির সাথে ডিএ (Dearness Allowance) নিয়ে আলোচনা, অপরদিকে আগামী ১১ তারিখ সুপ্রিম কোর্টে ডিএ নিয়ে শুনানি।