Aadhaar Link : বিভিন্ন প্রকল্পে আধার লিঙ্কের নির্দেশ জারি রাজ্য সরকারের 

aadhaar link



দুর্নীতি বন্ধ করতে বিভিন্ন সময় বিভিন্ন উদ্যোগ নিতে দেখা যায় সরকারের পক্ষ থেকে, তা সে কেন্দ্র হোক বা রাজ্য। বিশেষ করে সাধারণ মানুষের বিভিন্ন প্রকল্পের আর্থিক সাহায্য নিয়ে এই দুর্নীতির অভিযোগ ব্যাপক আকার ধারণ করেছে। ফলে সরকার সাধারন মানুষের সুরক্ষা অর্থাৎ তারা যাতে বঞ্চিত না হয়ে কোনভাবেই সেজন্য তৎপর হয়েছে। তাদের জন্য বরাদ্দ আর্থিক সুবিধা যাতে তারাই পায় এইজন্য আধার লিঙ্ক (Aadhaar Link) বাধ্যতামূলক করা হয়েছে অনেক আগে থেকেই। তবে এই বিষয়ে এবার রাজ্য সরকার বিশেষ উদ্যোগি হয়েছে।




ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিভিন্ন প্রকল্পে আধার লিঙ্ক (Aadhaar Link) করার জন্য ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে। কারন জনসাধারণের জন্য বিভিন্ন প্রকল্পে ইতিমধ্যে কেন্দ্র শুরু করে দিয়েছে Aadhaar Based Payment System। ফলে আধার লিঙ্ক বাধ্যতামূলক হয়ে উঠেছে। আর এবার সেই পথেই হাঁটলও রাজ্য সরকার।


রাজ্য সরকারের পক্ষ থেকেও বিভিন্ন প্রকল্পে আধার লিঙ্ক (Aadhaar Link) বাধ্যতামূলক বলে ঘোষণা করা হলো। নবান্নের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে সেইসব প্রকল্প সম্পর্কে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে আধার লিঙ্ক (Aadhaar Link) না থাকলে বন্ধ হবে সুযোগ সুবিধা।




সূত্রের খবর প্রত্যেক জেলার জেলাশাসকদের কড়া বার্তা দেওয়া হয়েছে এই আধার লিঙ্ক বিষয়ে সূত্রের খবর। যেখানে জানানো হয়েছে, ১০০ দিনের কাজ, বার্ধক্যভাতা (ন্যাশনাল সোশ্যাল অ্যাসিস্ট্যান্স প্রোগ্রাম), জাতীয় গ্রামীণ জীবন–জীবিকা মিশন (আনন্দধারা) এবং আবাস যোজনার ক্ষেত্রে যত দ্রুত সম্ভব আধার সংযুক্তিকরণের (Aadhaar Link) কাজ শেষ করতে হবে।




মূলত কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্পের ক্ষেত্রে ১০০% আধার সংযুক্তিকরণ (Aadhaar Link) না হলে টাকা পাওয়া যাবে না। তাই আধার সংযুক্তিকরণের (Aadhaar Link) কাজ সম্পূর্ণ করতেই নির্দেশিকা জারি করা হয়েছে, যাতে রাজ্য কেন্দ্রীয় সরকারের অনুদান থেকে বঞ্চিত না হয়।