Online betting apps: Online Gaming এর নামে অনলাইন বেটিং অ্যাপ নিষিদ্ধ করা নিয়ে বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র !

Online Gaming



বৃহস্পতিবার অনলাইন গেমিংয়ের (Online Gaming) জন্য নতুন নিয়ম প্রকাশ করেছে সরকার। ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর নতুন নিয়ম ঘোষণা করেছেন। নতুন গেমিং প্রবিধানগুলি অনলাইন জুয়া এবং বাজি প্ল্যাটফর্মে যে কোনও গেম বাজি (Online betting apps) নিষিদ্ধ করে৷ একই সময়ে, এই নিয়ম অনুসারে, সমস্ত অনলাইন গেম (Online Gaming) একটি স্ব-নিয়ন্ত্রক সংস্থা (SRO) দ্বারা নির্ধারিত হবে।




তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন যে জুয়া বা বাজি জড়িত অনলাইন গেমগুলি (Online betting apps) নতুন অনলাইন গেমিং নিয়মের আওতায় আসবে। প্রতিমন্ত্রী চন্দ্রশেখর বলেছেন যে আমরা একটি কাঠামো নিয়ে কাজ করছি যে সমস্ত অনলাইন গেমিং (Online Gaming) একটি SRO দ্বারা নিয়ন্ত্রিত হবে৷ অর্থাৎ, SRO নির্ধারণ করবে গেমটিতে জুয়া আছে কি না। তিনি বলেছিলেন যে একাধিক এসআরও থাকবে এবং এই এসআরওগুলিতে শিল্প সহ সমস্ত স্টেকহোল্ডারদের অংশগ্রহণ থাকবে, তবে সীমাবদ্ধ নয়।



তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন যে একটি স্ব-নিয়ন্ত্রক সংস্থা প্রতিটি খেলা পর্যবেক্ষণ এবং বিচার করার জন্য কাজ করবে। তিনি বলেছেন যে অ্যাপটিতে বাজি (Online betting apps) অন্তর্ভুক্ত রয়েছে কিনা তার ভিত্তিতেই অনুমতি নির্ধারণ করা হবে। যদি বেটিং জড়িত থাকে, তবে SRO সেই অনলাইন গেমগুলিকে (Online Gaming) অনুমোদন দেবে না৷



অর্থাৎ অ্যাপটির জন্য SRO-এর অনুমতি নেওয়া বাধ্যতামূলক হবে। অন্যদিকে, অনলাইন রিয়েল মানি গেমস এমন গেম যেখানে ব্যবহারকারীরা জয়ের আশায় কিছু পরিমাণ জমা করে। এই ধরনের গেম অনলাইন গেমিং(Online Gaming) নিয়ম মেনে বিবেচিত হবে না।



বৃহস্পতিবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক মূলধারার ইংরেজি এবং হিন্দি সংবাদপত্রে বিজ্ঞাপন এবং বাজির ওয়েবসাইটগুলির প্রচারমূলক সামগ্রী প্রকাশের সাম্প্রতিক ঘটনাগুলির জন্য দৃঢ় ব্যতিক্রম সিদ্ধান্ত গ্রহণ করেছে। কেন্দ্রীয় সরকার মিডিয়া গোষ্ঠী এবং সংবাদপত্রগুলিকে বেটিং অ্যাপ সম্পর্কিত বিজ্ঞাপন প্রকাশ না করার জন্য সতর্ক করেছে। একটি পরামর্শে, মন্ত্রণালয় মিডিয়া হাউস, মিডিয়া প্ল্যাটফর্ম এবং অনলাইন বিজ্ঞাপনের মধ্যস্থতাকারীদের জুয়া এবং বাজি প্ল্যাটফর্ম বহনকারী (Online betting apps) বিজ্ঞাপন বা প্রচারমূলক সামগ্রী প্রকাশ করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে।