Aadhaar-PAN Linking: আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা বিষয়ে কী বললেন অর্থমন্ত্রী?

Aadhaar-PAN Linking



বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন Permanent Account N​umber (PAN) এর সাথে আধার (Aadhaar) লিঙ্ক বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানালেন। প্যানের সাথে আধার লিঙ্ক করা 31 মার্চ, 2022 পর্যন্ত বিনামূল্যে ছিল, তারপরে 1 এপ্রিল, 2022 থেকে এতে 500 টাকা জরিমানা করার বিধান করা হয়েছিল। যা জুলাই মাসে বাড়িয়ে 1000 টাকা করা হয়।


বর্তমানে পরিস্থিতি এমন যে 2023 সালের 30 জুনের মধ্যে প্যান কার্ড আধারের সাথে যুক্ত না হলে এটি নিষ্ক্রিয় হয়ে যাবে। বৃহস্পতিবার একটি সাংবাদিক সম্মেলনে বক্তব্য রেখে অর্থমন্ত্রী বলেন যে আগে আধারের সাথে প্যান লিঙ্ক (Aadhaar-PAN Linking) করার জন্য অনেক সময় দেওয়া হয়েছিল। এতক্ষণে PAN কে আধারের সাথে লিঙ্ক (Aadhaar-PAN Linking) করা উচিত ছিল। যারা এখন পর্যন্ত তা করেননি তাদের অবিলম্বে করা উচিত। বর্তমানে নির্ধারিত সময়সীমা শেষ হলে জরিমানা আরও বাড়ানো হবে।


28 মার্চ অর্থ মন্ত্রকের জারি করা একটি বিবৃতি অনুসারে, টিডিএস এবং টিসিএস সম্পর্কিত সমস্যাগুলি এড়াতে, প্রতিটি ব্যক্তির উচিত যে কোনও পরিস্থিতিতে তার আধারকে প্যান কার্ডের সাথে লিঙ্ক (Aadhaar-PAN Linking) করা । যদি এটি না করে, তবে তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে এবং তারা টিডিএস এবং টিসিএস দাবি পেতে অসুবিধার সম্মুখীন হতে পারে।



বিবৃতি অনুসারে, আয়কর আইন, 1961 এর অধীনে, যাদের নামে 1 জুলাই, 2017 তারিখ পর্যন্ত প্যান কার্ড ইস্যু করা হয়েছে এবং তারা আধার কার্ডের জন্য যোগ্য, তাদের 31 মার্চ, 2023 এর মধ্যে আধার এবং প্যান লিঙ্ক (Aadhaar-PAN Linking) করা উচিত।



বর্তমানে, আধারের সাথে প্যান লিঙ্ক করার সময় 30 জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এমন পরিস্থিতিতে, যারা তাদের আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক (Aadhaar-PAN Linking) করেননি, তাদের প্যান 1 জুলাই, 2023 থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে।