যে শিক্ষায় আনন্দ নেই, সেই শিক্ষা মূল্যহীন

Ruby Kumari



শিক্ষা মানুষকে সমৃদ্ধ করে। কিন্তু শিক্ষার মাধ্যমে আমরা যদি শিক্ষার্থীদের ভিতরের চিন্তাশক্তিকে বের করে আনতে না পারি তবে সে শিক্ষার কোনো মূল্য নেই। রবীন্দ্রনাথ ঠাকুর মনে করতেন আনন্দের মাধ্যমেই শিখন ফল অর্জিত হয়। যে শিক্ষায় আনন্দ নেই সেই শিক্ষা মূল্যহীন।




আমাদের দেশে প্রচলিত শিক্ষার প্রধান সমস্যা হলো আমরা শিক্ষাকে কঠিন করে ফেলার কারণে শিক্ষার্থীরা ধীরে ধীরে শিক্ষার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে। ফলে তার সৃষ্টিশীল চিন্তার বিকাশ না ঘটে বরং তা কমতে থাকে।


তাই শিক্ষা নান্দনিক করে তুলতে পাঠ্য বিষয় অনেক বেশি সহজ আকর্ষণীয় করে তুলতে ভাইরাল হয় আমাদের প্রতিবেশি রাজ্য বিহারের এক শিক্ষিকা। দুই বছর আগের সেই ভাইরাল ভিডিও আজও সমানতালে স্যোশাল মিডিয়ায় ঘুরছে ।


ভিডিওতে দেখা যাচ্ছে হাতের আঙুলে কত সহজ ভাবে নামতা শেখা যায়। স্যোশাল মিডিয়া থেকে জানা যাচ্ছে তার এই শিখন কৌশলের প্রশংসা করেছেন শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা এবং বলিউড তারকা শাহরুখ খান।


ভিডিওটিতে শিক্ষক দেখান যে কীভাবে শিক্ষার্থীরা তাদের হাতের সাহায্যে নয়টির গুণন সারণী শিখতে পারে।


ভিডিওতে শিক্ষক হলেন রুবি কুমারী যিনি বাঙ্কার বাউন্সির একটি স্কুলে পড়ান। বিহার শিক্ষা প্রকল্প কাউন্সিলের একটি ফেসবুক গ্রুপ 'বিহারের শিক্ষক- দ্য চেঞ্জমেকারস'-এ ভিডিওটি প্রাথমিকভাবে রুবি শেয়ার করেছিলেন।


সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জুড়ে ভাইরাল হয়েছে ভিডিওটি। ভিডিওটি ভাইরাল হওয়ার পরপরই রুবি ভিডিওটি শেয়ার করার জন্য মাহিন্দ্রা এবং শাহরুখকে ধন্যবাদ জানান। তিনি বলেন, "আমি সুপারস্টার শাহরুখ খান এবং আনন্দ মাহিন্দ্রাজিকে ধন্যবাদ জানাই আমার ভিডিওটি লাইক করার জন্য এবং শেয়ার করার জন্য। আমি খুবই খুশি যে আমার উদ্ভাবনটি সারা ভারতে মানুষ দেখছে। আমি 'টিচার্স অফ বিহার-দ্য চেঞ্জমেকারস'-কে ধন্যবাদ জানাই। তাদের প্ল্যাটফর্মে আমার ভিডিও শেয়ার করার সুযোগ করে দিয়েছে।"


দেখুন সেই ভিডিও....