নরেন্দ্র মোদী অধ্যয়ন কেন্দ্র এবং যুব ভারতী ট্রাস্টের যৌথ উদ্যোগে জাতীয় সেমিনার


men and women



নয়াদিল্লি 18.04.2023: নরেন্দ্র মোদী অধ্যয়ন কেন্দ্র এবং যুব ভারতী ট্রাস্টের যৌথ উদ্যোগে, প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্র শেখরের 96 তম জন্মদিনে দিল্লির ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টারে "জল হি জীবন হ্যায়" থিমের উপর একটি জাতীয় সেমিনারের আয়োজন করা হয়েছিল।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি, ঝাড়খণ্ডের রাজ্যপাল মিঃ সিপি রাধাকৃষ্ণান বলেন, মোদির নেতৃত্বে ভারত জল সংরক্ষণের কাজ করছে। নরেন্দ্র মোদির নেতৃত্বে প্রকৃতি সংরক্ষণে বিশ্বকে পথ দেখাবে ভারত।

বিশেষ অতিথি উত্তরপ্রদেশের পরিবহণ মন্ত্রী শ্রী দয়া শঙ্কর সিং বলেছেন যে উত্তর প্রদেশে জল সংগ্রহ এবং জল সংরক্ষণের কাজ খুব দ্রুত চলছে এবং এই প্রকল্পের অধীনে যোগী সরকার প্রতিটি গ্রামে এবং প্রতিটি বাড়িতে কল সরবরাহ করছে।

লেখক, পরিবেশবিদ ড. সঞ্জয় শেরপুরিয়া নরেন্দ্র মোদী স্টাডি সেন্টার এবং ওয়াইবিটি-র প্রশংসা করতে গিয়ে বলেছেন যে এমন সময়ে এই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা এবং চিন্তা করা একটি বড় বিষয়। তিনি বলেন, সরকারের পাশাপাশি প্রতিটি নাগরিককে জল সংরক্ষণের বিষয়ে গুরুত্বের সঙ্গে ভাবতে হবে।

men and women


সভাপতির ভাষণে সাংবাদিক, পদ্মশ্রী রাম বাহাদুর রাই বলেন যে নরেন্দ্র মোদি স্টাডি সেন্টারের গবেষণা কাজ জাতিকে উপকৃত করবে, প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্র শেখর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রাকৃতিক সম্পর্কে চিন্তাভাবনা নিয়ে গবেষণা করা হবে।

এই উপলক্ষে, YBT সভাপতি পিএস প্রসাদ, IIT Bombay এর অধ্যাপক রাঘব ভার্মা, SPWD চেয়ারম্যান কর্নেল গৌতম দাস তাদের বক্তব্য রাখেন।

নরেন্দ্র মোদি অধ্যয়ন কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক জসিম মোহাম্মদ তার সূচনা বক্তব্যে বলেন যে সংগঠনটি বিগত কয়েক বছর ধরে জাতি গঠনে গবেষণার কাজ করে আসছে এবং আগামী সময়ে প্রতিটি জেলায় নমো সেন্টার স্থাপন করা হবে। অধ্যাপক জসিম মোহাম্মদ বলেন, প্রতিষ্ঠানটি ‘সেন্টার অব ন্যাশনাল ইমপোর্টেন্স’-এর নির্দেশনায় গবেষণা করছে এবং করবে। ভারতের তরুণ প্রজন্ম মূলত যুক্ত হচ্ছে।

রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান শ্রী হরিবংশের শুভেচ্ছা বার্তা পাঠ করা হয় এদিন। দলের প্রধান, সাংবাদিক এবং জল সংরক্ষণে কাজ করা লোকজনকে ঝাড়খণ্ডের রাজ্যপাল মোমেন্টো এবং তুলসী গাছ দিয়ে সম্মানিত করেছেন।

এই উপলক্ষে, লেখক, পরিবেশবিদ ডঃ সঞ্জয় শেরপুরিয়ার লেখা জল ব্যবস্থাপনা শীর্ষক একটি বই এবং অধ্যাপক এইচএন শর্মা দ্বারা সংকলিত নরেন্দ্র মোদীর রেডিও সম্বোধন অনুষ্ঠান "মন কি বাত" এর একটি দুই খণ্ডের বই রাজ্যপাল শ্রী সিপি রাধাকৃষ্ণান, উত্তরের দ্বারা প্রকাশ করা হয়। রাজ্যের পরিবহণ মন্ত্রী দয়া শঙ্কর সিং, পদ্মশ্রী রাম বাহাদুর রাই জি যৌথভাবে এটি করেছেন।

এএনআই বুকস, নমো পাবলিকেশন, ডক্টর এনএস ফাউন্ডেশন, ভারতী নিউজ, মিডিয়া সেন্টার, 100 নিউজ নেটওয়ার্ক এবং এএনআই মিডিয়া এবং এডুকেশনাল ওয়ার্ল্ড নেটওয়ার্ক এই প্রোগ্রামে তাদের সম্মানজনক সমর্থন দিয়েছে।