God of Cricket : শচীন তার 24 বছরের ক্যারিয়ারে এমন অনেক রেকর্ড করেছেন, যা ভাঙা খুবই কঠিন

God of Cricket

Sachin Tendulkar : শচীন টেন্ডুলকার, যাকে ক্রিকেটের ঈশ্বর বলা হয়, তার ৫০তম জন্মদিন পালন করছেন। দুই দশক ধরে ক্রিকেট মাঠে রাজত্ব করা শচীন তার 24 বছরের ক্যারিয়ারে এমন অনেক রেকর্ড (Sachin Tendulkar's record) করেছেন, যা ভাঙা খুবই কঠিন। যদিও এক সময় ওয়ানডেতে শচীনের ডাবল সেঞ্চুরির সমান করার কথা কোনো খেলোয়াড়ই ভাবেননি, কিন্তু এখন ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেছেন অনেক ব্যাটসম্যান। ক্রিকেটের বদলে যাওয়া সময়েও শচীনের এমন কিছু রেকর্ড (Sachin Tendulkar's record) রয়েছে যা ভাঙা প্রায় অসম্ভব। আসুন জেনে নেই এই ধরনের রেকর্ড সম্পর্কে -


শচীন টেন্ডুলকারের 100 সেঞ্চুরির রেকর্ড 

শচীন টেন্ডুলকার টেস্ট ম্যাচ এবং ওডিআই সহ মোট 663টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি টেস্টে 51টি এবং ওয়ানডেতে 49টি সেঞ্চুরি করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে শচীন মোট 100টি সেঞ্চুরি করেছেন। এক্ষেত্রে বিরাট কোহলি তার সবচেয়ে কাছের, কিন্তু কোহলির পক্ষে ১০০ সেঞ্চুরি করা কঠিন হবে। তবে, বিরাট কোহলি অবশ্যই ওয়ানডেতে শচীনের 49 সেঞ্চুরির সাথে তাল মিলিয়ে ফেলতে পারেন।


সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ

টেস্ট ক্রিকেটে শচীন টেন্ডুলকার সর্বোচ্চ ২০০ টেস্ট ম্যাচ খেলেছেন। তিনি সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলা খেলোয়াড়। এই ক্ষেত্রে ইংল্যান্ডের ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন 179 ম্যাচ নিয়ে দ্বিতীয় স্থানে থাকলেও 40 বছর বয়সী অ্যান্ডারসনের জন্য আরও 21টি টেস্ট ম্যাচ খেলা সহজ হবে না।


এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রান

এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করার রেকর্ড শচীন টেন্ডুলকারের (Sachin Tendulkar's record)। 2003 বিশ্বকাপে শচীন 673 রান করেছিলেন। তার এই রেকর্ড কেউ ভাঙতে পারেনি। ম্যাথু হেইডেন এক মৌসুমে 659 রান করেছেন এবং রোহিত শর্মা 648 রান করেছেন, কিন্তু কেউই শচীনের রেকর্ড ভাঙতে পারেনি। আগামী দিনেও শচীনের এই রেকর্ড ভাঙা কঠিন।


দীর্ঘতম ওডিআই ক্যারিয়ার

শচীন টেন্ডুলকার ২২ বছর ৯১ দিন ওয়ানডে ক্রিকেট খেলেছেন। এটাও একটা রেকর্ড। শচীন ছাড়া আর কোনো খেলোয়াড়ের এত দীর্ঘ ক্যারিয়ার ছিল না। ক্রিকেটের পরিবর্তিত যুগে খেলোয়াড়দের ওপর কাজের চাপ বাড়ছে এবং ফিটনেস একটি বড় চ্যালেঞ্জ। এমন পরিস্থিতিতে শচীনের এই রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব।


টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি

শচীন টেন্ডুলকার টেস্ট ক্রিকেটে ৫১টি সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন। এই ক্ষেত্রে, তার পরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, যিনি 45টি সেঞ্চুরি করেছেন। বর্তমানে, স্টিভ স্মিথ 30 সেঞ্চুরি সহ শীর্ষস্থানীয় খেলোয়াড়। রুটের 29টি সেঞ্চুরি এবং উইলিয়ামসন কোহলির 28টি সেঞ্চুরি রয়েছে। যাইহোক, কারও পক্ষে 51 তে পৌঁছানো অত্যন্ত কঠিন।


সর্বাধিক রান

শচীন টেন্ডুলকার আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ 34357 রান করেছেন। তার এই রেকর্ড (Sachin Tendulkar's record) ভাঙা প্রায় অসম্ভব। এই ক্ষেত্রে, 28016 রান করা শচীনের পরেই আসে কুমার সাঙ্গাকারার নাম। বর্তমানে, বিরাট কোহলি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে এগিয়ে আছেন, যিনি 25322 রান করেছেন। তবে, কোহলির জন্য আগামী দিনে প্রায় 10,000 আন্তর্জাতিক রান করা অত্যন্ত কঠিন হবে।


টেস্টে সবচেয়ে বেশি চার

ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে সর্বোচ্চ সংখ্যক চার মারার রেকর্ডও শচীন টেন্ডুলকারের। টেস্টে তিনি 2058-এর বেশি চার মেরেছেন। এই ক্ষেত্রে রাহুল দ্রাবিড় 1654 চারের সাহায্যে দ্বিতীয় স্থানে রয়েছেন। বর্তমান খেলোয়াড়দের মধ্যে রুট 1204টি চারের সাহায্যে এগিয়ে আছেন, তবে শচীনের রেকর্ড ভাঙা তার পক্ষে খুব কঠিন হবে।