Earn While Learn : পড়াশুনা চলাকালীন সময়েই ব্যবস্থা হবে  টাকা উপার্জনের ! 

girl with money in hand
photo source: internet



এবার পড়াশুনা চলাকালীন সময়েই ব্যবস্থা হবে উপার্জনের। এমনি যুগান্তকারী পদক্ষেপ নিয়ে চিন্তাভাবনা করছে ইউ জি সি (UGC) । জানাগিয়েছে উচ্চশিক্ষার ক্ষেত্রে earn while learning প্রকল্প শুরু হতে যাচ্ছে।



earn while learn স্কিমের মূল লক্ষ্য হল আর্থ সামাজিকভাবে যারা পিছিয়ে রয়েছেন সেই সব পড়ুয়ারা পড়তে পড়তেই যাতে উপার্জন করতে পারেন। এই উপার্জন শিক্ষার্থীদের পড়াশোনায় সহায়তা যেমন করবে, তার পাশাপাশি পেশাগত ক্ষেত্রে আগামী দিনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য় তারা তাদের দক্ষতাকে কাজে লাগাতে পারবে।

earn while learn স্কিমের প্রস্তাবনায় বলা হয়েছে, পড়ুয়ারা তাদের ব্যক্তিত্বকে আরও বেশি দক্ষ করতে পারবে, বৃদ্ধি পাবে প্রযুক্তি জ্ঞান, যা আাগামী দিনে তাদের নতুন পেশাগত অ্যাসাইনমেন্ট পেতে সহায়তা করবে।

ইউজিসি (UGC) এই প্রকল্পের প্রস্তাবনায় বলেছে- Equitable Opportunity to the socio Economically Disadvantage Groups( SEDGs) এর জন্য় এই প্রকল্প চালু করতে যাচ্ছে। এই প্রকল্প নিয়ে জনসাধারণের কাছে মতামত চাওয়া হয়েছে।

জাতীয় শিক্ষানীতির নানা গাইড লাইন মেনে এই নয়া বিষয়টিকে প্রয়োগ করার ব্যাপারে প্রস্তাব দেওয়া হয়েছে। অর্থনৈতিকভাবে যারা পিছিয়ে রয়েছে তাদের জন্য এই বিশেষ স্কিম লাগু হতে পারে। এই নয়া প্রস্তাবিত স্কিমে বলা হয়েছে, দুঃ স্থ ছেলে মেয়েরা পড়া চলাকালীন তারা পার্ট টাইম কাজ করতে পারবেন। গবেষণা সংক্রান্ত ক্ষেত্রে সহকারি হিসাবে, লাইব্রেরি অ্য়াসাইনমেন্ট, কম্পিউটার সার্ভিস , ডেটা এন্ট্রি, ল্যাব অ্য়াসিস্ট্যান্টের কাজ তারা আংশিক সময়ের জন্য় পেতে পারেন।

তবে কীভাবে নির্ধারিত হবে এই উপার্জন ! এই বিষয়ে ইউজিসি খসরা প্রস্তাবনায় জানিয়েছে প্রতি সপ্তাহে ২০ ঘন্টা কাজ করতে হবে। প্রতি মাসে কাজ থাকবে ২০ দিন। প্রতি ঘন্টা হিসাবেই পারিশ্রমিক পাবেন পড়ুয়ারা। শুধু উপার্জন নয় , এই কাজের শেষে অভিজ্ঞতার সার্টিফিকেট ও দেওয়া হবে পড়ুয়াদের। যা আগামীতে বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগবে বিভিন্ন চাকরীর ক্ষেত্রে।