Dearness Allowance : রাজ্য সরকারী কর্মচারীদের ডিএ সহ একাধিক দাবীতে দিল্লী চলো, যন্তরমন্তরে ধর্ণা Latest Update

Dearness Allowance



১১ এপ্রিল সুপ্রীম কোর্টে রয়েছে ডিএ মামলার শুনানি, এইদিনই রায়দানের সম্ভাবনা রয়েছে । তবে তার আগেই এবার রাজধানী দিল্লীতে ১০ এপ্রিল থেকে শুরু হচ্ছে ডিএ (Dearness Allowance) আন্দোলনকারীদের আন্দোলন । এবার দিল্লীর যন্তরমন্তরে ধর্ণায় বসবেন সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলনকারীরা। সংগ্রামী যৌথ মঞ্চের লাগাতার কর্মসূচীর অন্তর্গত "দিল্লি চলো" ও সেখানে অবস্থান বিক্ষোভ শুরু আজ।


ইতিমধ্যে অসংখ্য আন্দোলনকারী দিল্লীতে পৌঁছে গেছেন। ব্যানার-পোস্টারে নিজদের বঞ্ছনার (Dearness Allowance) কথা লিখে ১০ এপ্রিল থেকে যন্তরমন্তরে ধর্ণা আন্দোলনকারীদের। শুধু ধর্ণা নয়, রাষ্ট্রপতির সাথেও দেখা করে নিজেদের ডিএ বঞ্ছনা সহ একাধিক বিষয় তুলে ধরবেন বলে খবর।


ইতিমধ্যে প্রায় ৬ শতাধিক রাজ্য সরকারী কর্মী দিল্লী পৌঁছে গেছেন। ধর্ণার পাশাপাশি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কাছে নিজেদের দাবী সম্বলিত স্মারকলিপি রাজ্যের সরকারী কর্মচারীরা তুলে দেবেন বলেও জানা গিয়েছে।


রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গেও দেখা করার বিষয়ে সংগ্রামী যৌথ মঞ্চের তরফে জানানো হয়েছে ইতিমধ্যেই রাষ্ট্রপতির অফিস তাদের জন্য সময় বরাদ্দ করেছেন। সেইসাথে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ও সময় দিয়েছেন সরকারি কর্মীদের বলে জানাগিয়েছে।


এককথায় রাজ্যের সরকারী কর্মচারীরা এবার বিভিন্ন ক্ষেত্রে নিয়োগ দুর্নীতি থেকে দীর্ঘদিনের ডিএ (Dearness Allowance) বঞ্ছনার কথা এবার জাতীয়স্তরে তুলে ধরতে চলেছেন ১০ এবং ১১ এপ্রিলের দিল্লীতে অন্দোলনের সময়।


সেইসাথে ১১ এপ্রিল রাজ্যের সমস্ত সরকারী কর্মীরা তাকিয়ে থাকবেন সুপ্রীম কোর্টের দিকেও। আগামী ১১ এপ্রিল,মঙ্গলবার সুপ্রিম কোর্টে মহার্ঘ ভাতা (Dearness Allowance) মামলার শুনানি আছে। সুপ্রিম কোর্টের যে কজ লিস্ট প্রকাশিত হয়েছে, তাতে জানানো হয়েছে, বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং বিচারপতি সঞ্জয় কুমারের বেঞ্চে মামলাটি উঠবে। 

এই নিয়ে কনফেডারেশন অফ স্টেট গভর্নমের্ন ন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেন, 'আগামী মঙ্গলবার যেহেতু ডিএ মামলাটির সিরিয়াল নম্বর ৩৭ আছে, তাই মামলাটি শোনা হবে বলে আশা করছি। সেইসঙ্গে ওইদিন মামলার চূড়ান্ত নিষ্পতি হবে বলে আশা করছি আমরা।"