Assam Bihu Dance : বিশ্বের সবচেয়ে বড় 'বিহু' নৃত্য পরিবেশনের রেকর্ড তৈরি করলো আসাম

bihu dance ladies



ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় আসাম রাজ্যের শিল্পীরা বৃহস্পতিবার (13 এপ্রিল) 'রোঙ্গালি বিহু' (Assam Bihu Dance) উৎসবের বৃহত্তম লাইভ গ্রুপ পারফরম্যান্সের জন্য একটি নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড স্থাপন করেছে।

এতদিন এই বিহু নৃত্য সীমাবদ্ধ ছিল অসম আর অহমিয়াদের মধ্যে। এ বার তা পৌঁছে গেল গোটা বিশ্বে। বিশ্বের দরবারে নতুন স্বীকৃতি পেল অসমের বিহু (Assam Bihu Dance)। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠল এই (Assam Bihu Dance) সাংস্কৃতিক উৎসবের।


বৃহস্পতিবার সরুসাজাই স্টেডিয়ামে বিহু নাচলেন ১১ হাজার ৩০৪ জন ছেলেমেয়ে।  উপস্থিত ছিলেন হাজার হাজার দর্শক। আর সেই বিহু নাচ দেখতে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের সদর দফতর লন্ডন থেকে এসেছিলেন সদস্যেরা।


বিহু নাচের কিছু ক্ষণ পর স্টেডিয়ামে ঢোল বাজান তিন হাজার ঢুলিয়া (বিহু ঢাকি)। তৈরি হয় নতুন এক নজির। দ্বিতীয় বার নাম ওঠে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে। একই স্টেডিয়ামে এত জন ঢাকি এর আগে একসঙ্গে কখনও জড়ো হয়ে ঢোল বাজাননি।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ‘‘বৃহস্পতিবার আমরা বিহু নাচ এবং ঢোল বাজানো, দু’টি ক্ষেত্রেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছি।’’