Good Friday 2023: All you need to know about the 7 days of Holy Week

Good Friday



গুড ফ্রাইডে (Good Friday) খ্রিস্টানদের জন্য তাৎপর্যপূর্ণ গুরুত্ব বহন করে কারণ এটি যিশু খ্রিস্টের ক্রুশবিদ্ধকরণ এবং পুনরুত্থানকে চিহ্নিত করে। এই গুরুত্বপূর্ণ ঘটনাটি খ্রিস্টান বিশ্বাসের ভিত্তিপ্রস্তর হিসাবে কাজ করে এবং মানবতার পরিত্রাণের জন্য করা অপরিমেয় ত্যাগের প্রতিফলন এবং কৃতজ্ঞতার সময়। গুড ফ্রাইডে (Good Friday)-এর ঘটনাগুলি মানবতার প্রতি ঈশ্বরের গভীর ভালবাসা এবং মানবজাতির পক্ষে করা আত্মত্যাগকে তুলে ধরে।


পবিত্র সপ্তাহের (Good Friday) 7 দিন কি কি?

Palm Sunday: পবিত্র সপ্তাহের প্রথম দিন পাম রবিবার। এটি জেরুজালেমে যিশুর বিজয়ী প্রবেশকে চিহ্নিত করে যেখানে লোকেরা খেজুরের ডাল নাড়িয়ে তাকে স্বাগত জানায়। জনতা তার প্রতি তাদের ভক্তির নিদর্শন হিসাবে "হোসান্না" বলে চিৎকার করে।


Holy Monday:  পবিত্র সোমবার, যীশু বণিক এবং অর্থ পরিবর্তনকারীদের মন্দির থেকে তাড়িয়ে দিয়েছিলেন, এটিকে অপবিত্রতা থেকে পরিষ্কার করেছিলেন। তিনি বললেন, আমার ঘরকে প্রার্থনার ঘর বলা হবে, কিন্তু তোমরা একে ডাকাতদের আস্তানা বানিয়েছ।

Holy Tuesday:  পবিত্র মঙ্গলবার "মহান এবং পবিত্র মঙ্গলবার" নামেও পরিচিত। এই দিনে, যিশু অলিভেট ডিসকোর্স প্রদান করেছিলেন, যেখানে তিনি মন্দিরের ধ্বংস এবং তার দ্বিতীয় আগমনের ভবিষ্যদ্বাণী করেছিলেন। তিনি তার শিষ্যদের শেষ সময়ের জন্য প্রস্তুত হওয়ার গুরুত্ব সম্পর্কেও শিক্ষা দিয়েছিলেন।


Holy Wednesday: পবিত্র বুধবার "স্পাই বুধবার" নামেও পরিচিত কারণ এটি বিশ্বাস করা হয় যে দিনটি জুডাস ইসক্যারিওট ত্রিশটি রৌপ্যের জন্য যিশুর সাথে বিশ্বাসঘাতকতা করতে রাজি হয়েছিল। যীশুও বেথানিয়ার মরিয়ম দ্বারা দামী সুগন্ধি দিয়ে তাঁর পায়ে অভিষিক্ত করেছিলেন, যিনি এটি তাঁর পায়ে ঢেলে দিয়েছিলেন এবং চুল দিয়ে মুছেছিলেন।


Maundy Thursday: মৌন্ডি বৃহস্পতিবার হল সেই দিন যেদিন যিশু তাঁর শিষ্যদের সাথে তাঁর শেষ নৈশভোজ ভাগ করেছিলেন। তিনি চাকর নেতৃত্বের গুরুত্বের উপর জোর দিয়ে তাদের পা ধুয়ে দিলেন। এই খাবারের সময়, যীশু ইউক্যারিস্ট বা হোলি কমিউনিয়নের সেক্র্যামেন্ট প্রতিষ্ঠা করেছিলেন, যেখানে রুটি এবং ওয়াইন তার শরীর এবং রক্তের প্রতিনিধিত্ব করে।

Good Friday: গুড ফ্রাইডে (Good Friday) যিশুর ক্রুশবিদ্ধ ও মৃত্যুর দিন। রোমান কর্তৃপক্ষের দ্বারা তাকে বিশ্বাসঘাতকতা করা হয়েছিল, গ্রেপ্তার করা হয়েছিল এবং মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। তারপর তাকে ক্রুশবিদ্ধ করা হয় এবং ক্রুশে মারা যায়, মানবজাতির পরিত্রাণের জন্য চূড়ান্ত আত্মত্যাগের প্রতিনিধিত্ব করে। এটি খ্রিস্টানদের জন্য গম্ভীর শোক এবং প্রতিফলনের দিন।


Holy Saturday: পবিত্র শনিবার হল সেই দিন যা যিশুর ক্রুশবিদ্ধ হওয়া এবং তার পুনরুত্থানের মধ্যবর্তী সময়কে প্রতিনিধিত্ব করে, শোক ও প্রতিফলনের সময়। এটি ইস্টার ভিজিল নামেও পরিচিত, যে সময়ে বিশ্বাসীরা ইস্টার সানডে উদযাপনের জন্য প্রস্তুত করে, মৃতদের মধ্য থেকে যিশুর পুনরুত্থানের দিন।


এই 7 দিনগুলি খ্রিস্টান বিশ্বাসে তাৎপর্যপূর্ণ হিসাবে বিবেচিত হয় কারণ তারা ইস্টার রবিবারে যিশু খ্রিস্টের পুনরুত্থানের শেষ দিনগুলিকে চিহ্নিত করে।