Akshaya Tritiya 2023: অক্ষয় তৃতীয়ায় সোনা না কিনেও যে জিনিসগুলি এইদিন বাড়িতে নিয়ে আসতে পারেন জেনেনিন

Akshaya Tritiya



Akshaya Tritiya 2023: এই বছর 2023, অক্ষয় তৃতীয়া বা আখা তীজ 22 এপ্রিল পড়ছে এবং এটি হিন্দু ও জৈন ক্যালেন্ডারে বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায় পালিত হবে। বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে, হিন্দু উত্সবগুলিতে খুব কম দিন রয়েছে যেগুলি আখা তীজের মতো শুভ বলে মনে করা হয়। হিন্দু ধর্মে অক্ষয় তৃতীয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেবী লক্ষ্মীকে খুশি করার জন্য অক্ষয় তৃতীয়ায় সোনাও কেনা হয়। কিন্তু সোনা ছাড়াও এমন কিছু জিনিস আছে যেগুলো কিনলে আপনার উপকার হবে। আসুন জেনে নিই অক্ষয় তৃতীয়ায় (Akshaya Tritiya) কি কেনা সবচেয়ে শুভ।

শ্রীযন্ত্র

অক্ষয় তৃতীয়ায় (Akshaya Tritiya) দেবী লক্ষ্মীর আশীর্বাদ পেতে যেমন দেবী মাতার মন্ত্র জপ করা হয়, তাঁর যন্ত্রের পূজা করাও খুব ফলদায়ক বলে মনে করা হয়। অক্ষয় তৃতীয়ায় (Akshaya Tritiya) সুখ, সমৃদ্ধি এবং সৌভাগ্যের ইচ্ছা পূরণ করতে, শ্রী যন্ত্র কিনে আনুন। নিয়ম-কানুন অনুযায়ী এটি প্রতিষ্ঠা করে প্রতিদিন পূজা করুন। এমনটা বিশ্বাস করা হয় যে শ্রী যন্ত্রের দর্শন করলেই দেবী লক্ষ্মীর আশীর্বাদ পান সাধক।

হলুদ শেল

মা লক্ষ্মীর আরাধনায় কৌড়িও অত্যন্ত গুরুত্বপূর্ণ। কৌড়ি ছাড়া দেবী লক্ষ্মীর পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। অক্ষয় তৃতীয়ায় সোনা কিনতে না পারলে হলুদ পেনি এনে মা লক্ষ্মীর পূজা করুন। যদি তা সম্ভব না হয়, তবে সাদা শাঁসকে জাফরান দিয়ে রঙ করুন এবং লক্ষ্মীপূজনে ব্যবহার করুন।

পারদ শিবলিঙ্গ

অক্ষয় তৃতীয়ায় দেবী লক্ষ্মীর পাশাপাশি ভগবান ভোলেনাথের আশীর্বাদও পাওয়া যায়। এর জন্য আখা তীজের দিন বাড়িতেই পারদ শিবলিঙ্গ কেনে অনেকে। এর পরে, সম্পূর্ণ আচারের সাথে পারদ শিবলিঙ্গের পূজা করুন। এতে করে সাধকের সমস্ত আর্থিক কষ্ট দূর হয় এবং তার ঘর সর্বদা অর্থ-শস্যে পরিপূর্ণ থাকে।

দক্ষিণমুখী শঙ্খ খোল

অক্ষয় তৃতীয়ার (Akshaya Tritiya) দিন বাড়িতে দক্ষিণাবর্তি শঙ্খ কেনা খুবই শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়িতে শঙ্খের খোলস থাকে, সেই বাড়িতে কখনও দুঃখ ও দারিদ্র্য থাকে না। দেবী লক্ষ্মীর আশীর্বাদও সর্বদা বর্ষিত হয়। দক্ষিণাবর্তি শঙ্খ পুজো করলে ধন-সম্পদ বৃদ্ধির পাশাপাশি ঘরে সুখ ও সৌভাগ্য আসবে।



এটি লোকবিশ্বাস অনুসারে লেখা, সংবাদ একলব্যের নিজস্ব কোন বক্তব্য নয়