World Boxing Championship: মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে রেকর্ড ভারতের

World Boxing Championship: 17 বছর পর মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে রেকর্ড ভারতের , শেষ দিনে সোনা আনলো নিখত-লাভলিনা

World Boxing Championship



মহিলা বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতীয় বক্সাররা অসাধারণ পারফর্ম করেছে। ঘরের মাটিতে অসাধারণ পারফরম্যান্সে চারটি সোনা জিতেছে ভারতীয় মেয়েরা। নীতু ঘাংগাশ ৪৫-৪৮ কেজি বিভাগে স্বর্ণপদক জিতে শুরু করেছিলেন। তার পরে, সুইটি বোরা 75-81 কেজি বিভাগে স্বর্ণপদক জিতেছেন। আজ, নিখাত জারিন 48-50 কেজি বিভাগে স্বর্ণ জিতেছে এবং প্রতিযোগিতা শেষ হওয়ার আগে, লভলিনা বোরগোহাইন 70-75 কেজি বিভাগে সোনা জিতে ভারতে চতুর্থ স্বর্ণ যোগ করেন।




17 বছর পর মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারত চারটি সোনা জিতেছে। ভারতের রাজধানী দিল্লিতে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় দেশের মাটিতে কন্যারা চারটি স্বর্ণপদক জিতে সবাইকে গর্বিত করেছে। স্বর্ণপদক জয়ী বক্সারদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

World Boxing Championship

নীতু 45 থেকে 48 কেজি ওজন বিভাগে মঙ্গোলিয়ান কুস্তিগীরকে হারিয়ে স্বর্ণপদক জিতেছে। নীতু মঙ্গোলিয়ার লুৎসাইখানকে পরাজিত করেন। ম্যাচটি খুবই উত্তেজনাপূর্ণ ছিল এবং দর্শকদের জন্য শেষ পর্যন্ত বিজয়ী অনুমান করা কঠিন ছিল। ম্যাচের ফলাফল ঘোষণার আগেই উভয় কুস্তিগীরই জয় উদযাপনের জন্য প্রস্তুত ছিল, কিন্তু শেষ পর্যন্ত ভারতীয় কুস্তিগীর জয়ী হয় ।

World Boxing Championship

সুইটি বোরা 75-81 কেজি ওজন বিভাগে স্বর্ণপদক জিতেছে। চীনের লিনা ওংকে হারিয়েছেন সুইটি। পুরো ম্যাচ জুড়েই দুই খেলোয়াড়ের মধ্যে তুমুল লড়াই চলে। যদিও প্রথম দুই রাউন্ডে সুইটি ৩-২ ব্যবধানে এগিয়ে ছিল। এমন পরিস্থিতিতে তৃতীয় রাউন্ডের পর সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য যায়। এখানেও ফলাফল সুইটির পক্ষে যায় এবং ভারত প্রতিযোগিতায় দ্বিতীয় স্বর্ণপদক পায়।

নিখাত জারিন মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতের তৃতীয় স্বর্ণপদক জিতেছেন। ফাইনালে তিনি ভিয়েতনামের নুগুয়েন থি ট্যামকে পরাজিত করেন। ফাইনাল ম্যাচে নিখাত শুরু থেকেই দুর্দান্ত পারফর্ম করে। প্রথম রাউন্ডে ৫-০ ব্যবধানে এগিয়ে ছিলেন তিনি। এর পর দ্বিতীয় রাউন্ডেও তার এগিয়ে থাকা অব্যাহত থাকে। তৃতীয় রাউন্ডে, তিনি ভিয়েতনামের বক্সারের উপর শক্তিশালী ঘুষি মারেন। এরপর ভিয়েতনামের এই বক্সারের অবস্থা জানতে ম্যাচ বন্ধ করে দেন রেফারি। এখান থেকেই নিখাতের জয়ের সিদ্ধান্ত হয়। শেষ পর্যন্ত, তিনি 5-0 ব্যবধানে ম্যাচটি জিতেছেন এবং টানা দ্বিতীয়বারের মতো মহিলা বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ জিতেছেন।

লভলিনা বোরগোহাইন 70-75 কেজি ওজন বিভাগে স্বর্ণপদক জিতে দেশকে চতুর্থ পদক এনে দেন। ফাইনাল ম্যাচে তিনি অস্ট্রেলিয়ার বক্সার ক্যাটলিন অ্যান পার্কারকে পরাজিত করেন। এই ম্যাচে দুই খেলোয়াড়ের মধ্যে তুমুল লড়াই হয়। লভলিনা ৩-২ ব্যবধানে প্রথম রাউন্ডে জিতেছেন। একই সময়ে, অস্ট্রেলিয়ান খেলোয়াড় দ্বিতীয় রাউন্ড জিতেছে। তৃতীয় ও শেষ রাউন্ডে দুজনের মধ্যে ঘনিষ্ঠ লড়াই হয় এবং শেষ পর্যন্ত ম্যাচের ফলাফল পর্যালোচনায় যায়। সব বিচারক একসঙ্গে লভলিনাকে বিজয়ী ঘোষণা করেন।

এর সঙ্গে এই প্রতিযোগিতায় চতুর্থ স্বর্ণপদক পেল দেশ। এইভাবে ১৭ বছর পর প্রতিযোগিতায় মোট চারটি স্বর্ণপদক ভারতের ঝুলিতে এসেছে।

Post a Comment

thanks