DA Hike: সরকারী কর্মীদের জন্য সুখবর! বাড়তে চলেছে ৪ শতাংশ DA

DA


শুক্রবার কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির পরবর্তী রাউন্ড সাফ করেছে কেন্দ্র। মন্ত্রিসভা 2023 সালের প্রথম ডিএ বৃদ্ধির অনুমোদন দিয়েছে যা এখন কেন্দ্রীয় কর্মচারীদের জন্য সংখ্যাটি 42 শতাংশে নিয়ে যাবে।



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে আজ (২৪ মার্চ) কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিদ্যমান ডিএ (Dearness Allowance) হার ছিল 38 শতাংশ। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য 1 জানুয়ারি, 2023 থেকে এই বৃদ্ধি কার্যকর হবে। পেনশনভোগীরা তাদের ডিয়ারনেস রিলিফ (ডিআর) 4 শতাংশ বৃদ্ধির থেকেও উপকৃত হবেন।


অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা আজ 01.01.2023 থেকে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতার একটি অতিরিক্ত কিস্তি প্রকাশের অনুমোদন দিয়েছে। অতিরিক্ত কিস্তি মূল্যবৃদ্ধির বিরুদ্ধে ক্ষতিপূরণের জন্য, বেসিক পে/পেনশনের 38% বিদ্যমান হারের তুলনায় 4% বৃদ্ধির প্রতিনিধিত্ব করবে।”


এই বৃদ্ধির ফলে প্রায় 47.58 লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং 69.76 লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। DA (Dearness Allowance) এবং DR এর সম্মিলিত প্রভাব রাজকোষে হবে 12,815.60 কোটি টাকা বার্ষিক, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-"এই বৃদ্ধি 7ম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে গৃহীত ফর্মুলা অনুসারে।"