A rare sighting of the moon during the holy month of Ramadan



moon



আজ থেকেই শুরু হল পবিত্র রমজান (Ramadan) মাস। রমজান মাসের (Ramadan)  চাঁদ গতকাল দেখা গিয়েছে ভারতে। ভোর রাতে সেহরি খেয়ে শুরু হয় রমজানের (Ramadan)  প্রথম রোজা। আর সন্ধ্যায় মাগরিবের আজানের পর হয় ইফতার। সেই প্রথম রোজার দিনেই আকাশে দেখা মিলল এক বিরল দৃশ্যের।


moon


রাতের আকাশে চাঁদকে ছুঁয়ে যায় ছুঁয়ে যায় অবস্থায় রয়েছে আরও একটি জ্বলজ্বল করে জ্বলতে থাকা একটি বিন্দু। যা খুব কাছাকাছি দেখতে বলে মনে হলেও বাস্তবে হয়তো অনেক দূরে। আসলে কি এই জ্বলজ্বলে বিন্দুটি। জানা যাচ্ছে চাঁদ ও শুক্রের অপূর্ব সংযোগ।


শুক্র হল সৌরজগতের সবচেয়ে উজ্জ্বল গ্রহগুলির মধ্যে একটি, কারণ এটি সূর্যের 70% আলো প্রতিফলিত করে এবং এটি পৃথিবীর নিকটতম গ্রহও।


হঠাৎ এই বিরল দৃশ্য দেখে হতবাক আমজনতা। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়াতেও বিষয়টি ছড়িয়ে পড়েছে। অনেকের মনে অনেক প্রশ্ন জাগতে শুরু করে এনিয়ে। চাঁদ শুক্রের এই অপূর্ব সংযোগের সাক্ষী থাকলাম আমরা।

বিজ্ঞানকর্মী মনমোহন নাথ বলেছেন- "জানিনা এরকম দৃশ্য আবার কবে দেখতে পারবো! চাঁদ এবং শুক্র এতটা গলা ধরাধরি করে সাধারণত দেখা যায় না। এ প্রসঙ্গে একটি কথা বলি শুক্র মূলত পৃথিবীর কক্ষতল বরাবরই ঘোরে কিন্তু চাঁদ আজ রাহুকে অতিক্রম করে যাচ্ছে ফলে পৃথিবীর কক্ষতল এবং চাঁদের কক্ষতল আজ মিলিত অবস্থানে আছে। আগামী কাল থেকে চাঁদকে বেশ খানিকটা উত্তর দিকে সরতে দেখা যাবে এবং মঙ্গল এর পাশে যখন চাঁদের অবস্থান হবে তখন আমরা দেখব চাঁদ মঙ্গলের উত্তর দিকে অবস্থান করছে। সেদিন মনে করে অবশ্যই এই দৃশ্যটিও মিলিয়ে নেব। আজ যদি অমাবস্যা হত তাহলে নিশ্চিত সূর্যগ্রহণ হতো কিন্তু অমাবস্যার সময় চাঁদের অবস্থান রাহুর বেশ খানিকটা আগে থাকায় একই সরলরেখায় সূর্য পৃথিবী এবং চাঁদ আসতে পারেনি। তাই এই অমাবস্যায় সূর্যগ্রহণ হলো না। আকাশের দিকে মাঝে মাঝে চোখ বুলিয়ে নিলে এরকম বহু অপূর্ব এবং আশ্চর্য মহাজাগতিক দৃশ্য আমরা দেখতে পারি। "