Gas Cylinder: বড় ঘোষণা কেন্দ্রের , রান্নার গ্যাসে বছরে ১২ বার পাওয়া যাবে বিশাল ভর্তুকি

Gas Cylinder



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০ আগস্ট ২০২১ সালে উত্তরপ্রদেশের মাহোবা থেকে উজ্জ্বলা যোজনা ২.০ প্রকল্প শুরু করেছেন। উজ্জ্বলা যোজনার আওতায়, দারিদ্রসীমার নিচের পরিবারের মহিলাদের বিনামূল্যে গ্যাস সংযোগ দেওয়া হয়। এবার বছরে ১২ বার পাওয়া যাবে বিশাল ভর্তুকি। সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের।

গ্যাস সিলিন্ডারে বছরে ১২ বার ২০০ টাকা করে ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্র। প্রধান মন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY)-র অধীনে দেওয়া হবে এই ভর্তুকি। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর অর্থনৈতিক বিষয়ক ক্য়াবিনেট কমিটির বৈঠকের পর এমন খবর দেন।

এর জন্য ২০২২-২৩ অর্থবর্ষে মোট খরচ হবে ৬ হাজার ১০০ কোটি টাকা। এবং ২০২৩-২৪ অর্থবর্ষে খরচ হবে ৭৭৮০ কোটি টাকা। দেশের মোট ৯ কোটি ৫৯ লক্ষ মানুষ এই যোজনার ফলে উপকৃত হবেন।


প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে সরকার দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী পরিবারগুলিকে ঘরোয়া রান্নার গ্যাস প্রদান করে। এই প্রকল্পটি পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের সহযোগিতায় পরিচালিত হচ্ছে। উজ্জ্বলা যোজনা ২.০- (Ujjwala 2.0) এর অধীনে, সুবিধাভোগীদের বিনামূল্যে প্রথম রিফিল দেওয়ার পাশাপাশি চুলাও বিনামূল্যে দেওয়া হয়। এছাড়াও, আপনি বাড়ি থেকে দূরে কোথাও ভাড়ায় বসবাস করলেও, এবং আপনার কাছে স্থায়ী বসবাসের শংসাপত্র অর্থাৎ ঠিকানা প্রমাণ না থাকলেও, আপনি উজ্জ্বলা যোজনা ২.০-এর অধীনে গ্যাস সংযোগ নিতে পারেন।



এতে সুবিধাভোগীদের একটি সুবিধা হবে চাকরি পরিবর্তন বা ভাড়া বাড়ি পরিবর্তনের কারণে গ্যাস সংযোগ পেতে কোনো সমস্যা হবে না। শুধুমাত্র মহিলারা উজ্জ্বলা প্রকল্পের সুবিধা নিতে পারেন।


যে কোনো বিভাগে দরিদ্র পরিবারের অধীনে তালিকাভুক্ত হতে হবে। আবেদনকারী মহিলার বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। একই পরিবারে এই প্রকল্পের অধীনে অন্য কোনও এলপিজি সংযোগ থাকা যাবে না। এই উজ্জ্বলা সংযোগের জন্য eKYC থাকা বাধ্যতামূলক৷ আরও পড়ুনঃ Birth Certificate Correction Online : জন্ম সার্টিফিকেট শিশুর নাম সহ যাবতীয় সংশোধন করুন অনলাইনে

উজ্জ্বলা প্রকল্পের সুবিধা নিতে, আপনি অফিসিয়াল পোর্টাল pmuy.gov.in-এ গিয়ে অনলাইনে আবেদন করতে পারেন। অনলাইন পোর্টাল pmuy.gov.in-এ ক্লিক করার পরে, উপরে দেওয়া Apply For New Ujjwala 2.0 Connection জন্য আবেদন করুন।