Civic Volunteer: সিভিক ভলান্টিয়ার নিয়ে গাইডলাইন তৈরির নির্দেশ দিল আদালতের 

Civic Volunteer



Civic Volunteer: সিভিক ভলান্টিয়ার (Civic Volunteer) নিয়ে গাইডলাইন তৈরির নির্দেশ দিল আদালত। মঙ্গলবার রাজ্য পুলিশের আইজি-কে এই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি রাজাশেখর মান্থা (Justice Raja Sekhar Mantha)।


আগামী ২৯ মার্চের মধ্যে সিভিক ভলান্টিয়ার (Civic Volunteer) নিয়ে গাইডলাইন তৈরি করে আদালতে জমা দিতে হবে।


এদিন রাজ্যে আইন শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে সিভিক ভলান্টিয়ারদের কী ভূমিকা? তা জানতে চায় আদালত। শুধু তাই নয়, কোন কোন কাজে সিভিক ভলান্টিয়ারদের ব্যবহার করা হয়, তাও রাজ্যের কাছে জানতে চেয়েছেন বিচারপতি মান্থা।


কিন্তু কেন এমন গাইডলাইন তৈরির নির্দেশ আদালতের? প্রসঙ্গত উল্লেখ্য, সরশুনা থানার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর, রাত ২টোর সময় এক যুবককে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছিল । সেই সময় তাদের বাড়িতে পুলিশ গেলেও, সঙ্গে ছিল দুইজন সিভিক ভলান্টিয়ার। ওই দুই সিভিক ভলান্টিয়ারই যুবককে বাড়ি থেকে তুলে নিয়ে যায় বলে অভিযোগ পরিবারের। বর্তমানে সেই যুবক নিখোঁজ। সেই ঘটনার প্রেক্ষিতে আদালতের দ্বারস্থ হন যুবকের পরিবার।

কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে মামলাটি উঠেছিল। সব পক্ষের সওয়াল জবাব শোনার পর, রাজ্য পুলিশের আইজিকে বিচারপতি নির্দেশ দেন, ২৯ মার্চের মধ্যে সিভিক ভলান্টিয়ারদের নিয়ে গাইডলাইন তৈরি করে আদালতে জমা হবে।