Earthquake: আফগানিস্তানে 6.8 মাত্রার ভূমিকম্প, পাকিস্তানে নিহত ৯, কম্পন অনুভূত ভারত, চীন সহ একাধিক দেশে


Earthquake




আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। এর পাশাপাশি পাকিস্তান, চীনসহ অনেক দেশেই দীর্ঘ সময় ধরে কাঁপতে থাকে পৃথিবী। পাকিস্তানে, ইসলামাবাদ সহ পাঞ্জাব, খাইবার পাখতুনখাওয়া এবং বেলুচিস্তানের বিভিন্ন শহরে শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। এখানে ভূমিকম্পে নয়জন মারা গেছে এবং আহত হয়েছে আরও 100 জন। 

মিডিয়া রিপোর্ট অনুসারে, খাইবার পাখতুনখোয়ার দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রতিবেদনে বলা হয়েছে যে প্রদেশে ছাদ, দেয়াল এবং বাড়ি ধসের ঘটনায় কমপক্ষে দুইজন নিহত এবং ছয়জন আহত হয়েছে। ভূমিকম্পে এখানে আটটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।


একই সময়ে সোয়াত জেলা পুলিশ কর্মকর্তা শফিউল্লাহ গন্ডাপুর গণমাধ্যমকে জানান, জেলায় নয়জন মারা গেছেন, এবং ১৫০ জন আহত হয়েছেন। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান তিনি। খাইবার-পাখতুনখোয়া প্রদেশের সোয়াবিতে কম্পনের ফলে একটি বাড়ির ছাদ ধসে পড়েছে। এতে একই পরিবারের পাঁচ সদস্য আহত হয়েছেন।


একইসঙ্গে ভূমিকম্পের কারণে সৃষ্ট ভূমিধসের কারণে বাহরাইন-কালাম সড়ক অবরুদ্ধ হয়ে পড়ে। টিভি চ্যানেলে প্রচারিত ফুটেজে দেখা গেছে আতঙ্কিত লোকজন রাস্তায় নেমে আসছে। একই সময়ে, ভূমিকম্পের সময়, রাওয়ালপিন্ডির বাজারে পদদলনের মতো পরিস্থিতি তৈরি হয়েছিল।


প্রাথমিক তথ্য অনুযায়ী, আফগানিস্তানের ফয়জাবাদ থেকে ৭৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ৬.৮ মাত্রার ভূমিকম্প হয়েছে। পাকিস্তানের পেশোয়ার, কোহাট ও সোয়াবিতেও কম্পন অনুভূত হয়েছে। এছাড়া লাহোর, কোয়েটা ও রাওয়ালপিন্ডিতেও ভূমিকম্প অনুভূত হয়েছে। আতঙ্কিত মানুষ ঘর থেকে বেরিয়ে আসেন। স্থানীয় গণমাধ্যমের মতে, পাকিস্তানের গুজরানওয়ালা, গুজরাট, শিয়ালকোট, কোট মোমিন, মাধ রাঁঝা, চকওয়াল, কোহাট এবং গিলগিট-বালতিস্তান এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে। ভারতেও বহু রাজ্যে ছড়িয়ে থাকা উত্তরাঞ্চলের মানুষ ভূমিকম্পের তীব্র কম্পন অনুভব করেন।


মঙ্গলবার রাত ১০.১৯ মিনিটে দিল্লি-এনসিআরে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর তীব্রতা মাপা হয়েছে ৬.৬। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের ফয়জাবাদ। কম্পন এতটাই শক্তিশালী ছিল যে মানুষ আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসেন। দিল্লি সহ উত্তরাখণ্ড, পাঞ্জাবেও ভূমিকম্প অনুভূত হয়েছে। সর্বত্র বিশৃঙ্খলা দেখা দেয়। দুই থেকে তিনবার ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। তবে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


পাকিস্তানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ভূমিকম্পের পর দেশটিতে আতঙ্কের পরিবেশ বিরাজ করছে। মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। পাকিস্তান আবহাওয়া দফতরের মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চল, যেখানে এর গভীরতা ছিল ১৮০ কিলোমিটার। লাহোর, ইসলামাবাদ, পেশোয়ার, ঝিলাম, শেখুপুরা, সোয়াত, নওশেরা, মুলতান, সোয়াত, শাংলা এবং অন্যান্য স্থানে কম্পন অনুভূত হয়েছে। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো তথ্য নেই। 

যেসব দেশে কম্পন অনুভূত হয়েছে- 

  • ভারত
  • আফগানিস্তান
  • কিরগিজস্তান
  • তাজিকিস্তান
  • উজবেকিস্তান
  • চীন