ISRO: Big achievement of Indian Space Agency, successfully launched 36 satellites of British company

ISRO



ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) এর সহযোগিতায় একটি নিম্ন-আর্থ অরবিট স্যাটেলাইট যোগাযোগ সংস্থা OneWeb, রবিবার সফলভাবে 36 টি উপগ্রহ উৎক্ষেপণ করেছে। এটি নিজেই একটি রেকর্ড।

ISRO শনিবার জানিয়েছে যে OneWeb India-2 মিশনের মাধ্যমে 36 টি উপগ্রহ উৎক্ষেপণের জন্য কাউন্টডাউন শুরু হয়েছে।

এই স্যাটেলাইটগুলি 26 মার্চ সকাল 9 টায় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। উল্লেখযোগ্যভাবে, 643 টন ওজনের এবং 43.5 মিটার লম্বা এই লঞ্চ যানটি ISRO-এর সবচেয়ে ভারী লঞ্চ যান যা চন্দ্রযান-2 মিশন সহ এখনও পর্যন্ত পাঁচটি সফল ফ্লাইট সম্পন্ন করেছে। এই 36টি স্যাটেলাইটের ওজন 5805 টন।

ISRO জানিয়েছে যে বর্তমান মিশন LVM3-M3 হল নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড (NSIL) এর দ্বিতীয় ডেডিকেটেড বাণিজ্যিক স্যাটেলাইট মিশন, যা তার ক্লায়েন্ট ব্রিটিশ কোম্পানি মেসার্স নেটওয়ার্ক অ্যাক্সেস অ্যাসোসিয়েটস লিমিটেড (M/s Network Access Associates Limited)-এর জন্য পরিচালিত হচ্ছে।

LVM-3 হল ISRO-এর সবচেয়ে ভারী উৎক্ষেপণ যান GSLVMK-3-এর নতুন নাম যা সবচেয়ে ভারী উপগ্রহগুলিকে একটি নির্দিষ্ট কক্ষপথে উৎক্ষেপণ করার ক্ষমতা রাখে।

ওয়ানওয়েব (OneWeb) স্যাটেলাইট সম্পর্কে কথা বললে, এটি একটি যুক্তরাজ্য ভিত্তিক যোগাযোগ সংস্থা। যুক্তরাজ্য সরকারের পাশাপাশি ভারতের ভারতীয় উদ্যোগ, ফ্রান্সের ইউটেলস্যাট, জাপানের সফটব্যাঙ্ক, আমেরিকার হুয়ে নেটওয়ার্ক এবং দক্ষিণ কোরিয়ার হানওয়া প্রধান অংশীদার। এর সদর দপ্তর লন্ডনে। এই কোম্পানির লক্ষ্য বিশ্বজুড়ে উন্নত ব্রডব্যান্ড পরিষেবা প্রদান করা।

OneWeb ISRO এর সাথে একটি চুক্তি করেছে, যার অধীনে 26 মার্চ 36 টি উপগ্রহ নিম্ন পৃথিবীর কক্ষপথে স্থাপন করা হয়েছে। গত বছরও ISRO কোম্পানির 36টি স্যাটেলাইট স্থাপন করেছিল। মোট ৭২টি স্যাটেলাইট উৎক্ষেপণের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ জন্য মোট লঞ্চ ফি নেওয়া হচ্ছে এক হাজার কোটি টাকার বেশি। এটি ইসরোর সবচেয়ে বড় অর্ডারগুলির মধ্যে একটি।