4 Years Integrated Course: জাতীয় শিক্ষানীতি (NEP 2020) মেনে আমূল পরিবর্তন রাজ্যের উচ্চশিক্ষায়

4 Years Integrated Course



4 Years Integrated Course: জাতীয় শিক্ষানীতি (NEP 2020) মেনে আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ জুলাই থেকে রাজ্যে চালু হচ্ছে চার বছরের অনার্স ডিগ্রি কোর্স। স্নাতক পাঠ্যক্রম নিয়ে ইউজিসির সংশ্লিষ্ট নির্দেশিকা উল্লেখ করে রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের তরফে শুক্রবার চিঠি পাঠানো হয়েছে সমস্ত বিশ্ববিদ্যালয়কে।


চিঠিতে রেজিস্ট্রারদের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় এবং আওতাধীন কলেজগুলিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে অবশ্য কয়েক বছর আগে থেকেই এই ব্যবস্থা চালু রয়েছে। এর পাশাপাশি, স্নাতকোত্তর পাঠ্যক্রমের সময়সীমা দু’বছর থেকে কমিয়ে এক বছর করা হবে।

4 Years Integrated Course



এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (WB 4 Years Integrated Course ) উত্তীর্ণ ছাত্রছাত্রীদের চার বছরের অনার্স ডিগ্রি কোর্সেই ভর্তি হতে হবে। এতদিন যা ছিল তিন বছরের। তবে তিন বছরের ডিগ্রি কোর্সও থাকছে। সেক্ষেত্রে স্নাতক ডিগ্রি মিললেও অনার্স মিলবে না।


জাতীয় শিক্ষানীতি ২০২০ (NEP 2020) এর নিয়মকেই কার্যকরী করা হচ্ছে। এছাড়াও এবছর থেকে রাজ্যের একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমেই চলবে কলেজে ভর্তির প্রক্রিয়া।


এককথায় একাধিক পরিবর্তন হতে চলেছে উচ্চশিক্ষার ক্ষেত্রে। এখন থেকে যেকোন সময়, যতবার খুশি স্নাতক স্তরে পড়াশোনা করা থেকে বিরত থাকা বা ভর্তি হওয়া যাবে। এমনকি যেকোন সময় বিষয় পরিবর্তন করারও সুযোগ দেওয়া হবে নতুন এই শিক্ষা ব্যবস্থায়। ব্যবসা, শিল্প, কলা, বিজ্ঞান ইত্যাদি সব বিভাগেই মিলবে এই সুযোগ।


স্নাতকের দু’টি সেমেস্টার (প্রথম বর্ষ) উত্তীর্ণ হলে সার্টিফিকেট কোর্স,১ বছর পর পড়া ছেড়ে দিলে দেওয়া হবে Under Graduate Certificate

চারটি সেমেস্টার (দ্বিতীয় বর্ষ) উত্তীর্ণ হলে ডিপ্লোমা বলে গ্রাহ্য হবে,২ বছর পর পড়া ছেড়ে দিলে দেওয়া হবে Under Graduate Diploma

৩ বছর পর পড়া ছেড়ে দিলে দেওয়া হবে Bachelor Degree

৪ বছর পড়াশোনা (WB 4 Years Integrated Course) করলে, তবেই মিলবে Honours Bachelor Degree

এছাড়াও স্নাতক স্তরে পড়াশোনার সাথে মিলবে Internship এর সুযোগ।


৪ বছরের স্নাতক প্রোগ্রামের পাঠ্যক্রমে প্রচলিত মূল ধারার শাখাগুলির সঙ্গে নানা ধরনের কোর্স চালু করা হবে, যেমন-  ভাষার কোর্স, দক্ষতা বৃদ্ধির কোর্স, পরিবেশবিদ্যার কোর্স, ডেটাসংক্রান্ত কোর্স, ডিজিটাল ও প্রযুক্তি সংক্রান্ত কোর্স, স্বাস্থ্য, যোগাসন এবং খেলাধুলো সংক্রান্ত কোর্স।


যে শিক্ষার্থীরা ৪ বছরের কোর্স-এ ১৬০ নম্বর জমাতে পারবেন, তাঁরা স্নাতক স্তরে অনার্স ডিগ্রিটি পাবেন। এ ছাড়া, যে ছাত্রছাত্রীরা বিশেষ বিষয়ে গবেষণার কাজ করতে চান, তাঁদের এই ৪ বছরের কোর্সে একটি গবেষণা প্রকল্পের কাজ করতে হবে। এর জন্য তাঁরা কোনও গবেষণায় বিশেষীকরণ-সহ স্নাতক স্তরে অনার্স ডিগ্রি অর্জন করবেন।


দ্বিতীয় সেমেস্টারের পরে ছাত্রছাত্রীরা তাঁদের পছন্দের মূল বিষয়টি চাইলে পরিবর্তন করতে পারেন বা তা অপরিবর্তিতও রাখতে পারেন। পড়ুয়ারা একটি বা দু'টি মুখ্য বিষয়ে স্নাতক স্তরের পড়াশুনো করতে পারবেন এই নতুন ব্যবস্থায়। পড়ুয়াদের একটি মুখ্য বিষয়ে স্নাতকের ডিগ্রিটি পেতে হলে তাঁকে সেই বিষয়ে ন্যূনতম ৫০ শতাংশ ক্রেডিট নম্বর পেতে হবে।

চার বছরের কোর্সটি গবেষণাভিত্তিকও হতে পারে। সেক্ষেত্রে বাড়তি সুবিধা পাবেন ছাত্রছাত্রীরা। ৭৫ শতাংশ বা তার বেশি নম্বর থাকলে সরাসরি পিএইচডির ‘কোর্সওয়ার্ক’ শুরু করা যাবে। সেক্ষেত্রে মাস্টার ডিগ্রির নির্ধারিত এক বছরের কোর্সটি শেষ করতে হবে।