Earthquake: ৬.৮ মাত্রার ভূমিকম্পে নিহত ১৪ জন আহত পাঁচ শতাধিক

Earthquake In Ecuador: ৬.৮ মাত্রার ভূমিকম্পে কাঁপল ইকুয়েডর, নিহত ১৪ জন আহত পাঁচ শতাধিক


Earthquake In Ecuador



বার্তা সংস্থা রয়টার্সের মতে, শনিবার ইকুয়েডর এবং উত্তর পেরুর উপকূলীয় অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে 14 জন নিহত হয়েছে, একাধিক বাড়ি, স্কুল এবং চিকিৎসা কেন্দ্রের ক্ষতি করেছে।


ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে (USGS) 6.8 মাত্রার ভূমিকম্পটি গুয়াস প্রদেশের বালাও শহর থেকে প্রায় 10 কিলোমিটার (6.2 মাইল) দূরে 66.4 কিলোমিটার (41.3 মাইল) গভীরতায় আঘাত হানে।


টুইটারে ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো বলেছেন, “আজ সকালে ভূমিকম্পের ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি যাচাই করার জন্য আমরা এলাকায় রয়েছি। ক্ষতিগ্রস্তদের প্রতি আমার সংহতি ও অঙ্গীকার প্রকাশ করছি।"

Earthquake In Ecuador


প্রেসিডেন্সির যোগাযোগ সংস্থা জানিয়েছে যে ভূমিকম্পে 14 জন নিহত হয়েছে এবং 380 জনেরও বেশি লোক আহত হয়েছে, বেশিরভাগই এল ওরো প্রদেশে। কমপক্ষে 44টি বাড়ি ধ্বংস হয়েছে, এবং 90টির উপরে বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।


প্রায় 50টি শিক্ষা ভবন এবং 30 টিরও বেশি স্বাস্থ্য কেন্দ্রও ক্ষতিগ্রস্ত হয়েছে, ভূমিকম্পের কারণে ভূমিধসের কারণে একাধিক রাস্তা বন্ধ হয়ে গেছে। সান্তা রোসা বিমানবন্দরটি সামান্য ক্ষতির সম্মুখীন হলেও এটি চালু ছিল।


রয়টার্স জানিয়েছে-একটি অফিসিয়াল বিবৃতিতে, ইকুয়েডরের ঝুঁকি ব্যবস্থাপনার সচিবালয় বলেছে যে আজুয়ায় প্রদেশে একটি গাড়ির উপর দেয়াল ধসে একজনের মৃত্যু ঘটেছে। অন্যান্য প্রদেশে, কাঠামোগত ক্ষতির মধ্যে একটি ধসে পড়া ঘাট এবং একটি সুপারমার্কেটের একটি প্রাচীর অন্তর্ভুক্ত ।


রাষ্ট্র-চালিত তেল কোম্পানি পেট্রোকুয়াডর সতর্কতার বাইরে একাধিক সুবিধার কার্যক্রম সরিয়ে নিয়েছে এবং স্থগিত করেছে, কিন্তু ক্ষতির খবর দেয়নি।


ভূমিকেন্দ্রের কাছের ইসলা পুনার বাসিন্দা আর্নেস্তো আলভারাডো রয়টার্সকে বলেছেন-"আমরা সবাই রাস্তায় দৌড়ে বেরিয়ে পড়ি... আমরা খুব ভয় পেয়েছিলাম। কিছু বাড়ি ভেঙে পড়েছিল,"


ইকুয়েডরের জিওফিজিক্স ইনস্টিটিউট অনুসারে, প্রাথমিক ভূমিকম্পের পরের ঘণ্টায় দুটি দুর্বল আফটারশক হয়েছিল। পেরুর কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটির উত্তরাঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়েছে, তবে তাৎক্ষণিকভাবে মানুষ বা বাড়িঘরের কোনো ক্ষতির খবর পাওয়া যায়নি।

Post a Comment

thanks