প্রাথমিক শিক্ষকদের যারা ইন্টারভিউ নিয়েছিলেন তাদের  জেরায়  উঠে এলো চাঞ্চল্যকর তথ্য


kolkata high court



প্রাথমিকে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ (Primary Teacher Recruitment Interview) নিয়ে জল গড়িয়েছে কলকাতা উচ্চ আদালত পর্যন্ত। এবার সেই মামলার সাক্ষী হিসাবে ৩ টি জেলার ৩০ জন শিক্ষককে নিয়ে রুদ্ধদার জেরা করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর এই জেরায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য।



প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary Teacher Recruitment) পরীক্ষায় অ্যাপ্টিটিউড টেস্টে নিয়ম না মানার অভিযোগ করেছিলেন চাকরি প্রার্থীরা। তাই বিচারপতি এবার তলব করেছিলেন যারা যারা পরীক্ষা নিয়েছেন তাদেরকেই।



বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় মঙ্গলবার এই ইন্টারভিউয়ারদের মুখোমুখি হন । চলে রুদ্ধদার জেরা। আইনজীবী সূত্রে খবর, সেই রুদ্ধদ্বার শুনানিতে পরীক্ষকেরা মেনে নিয়েছেন, অ্যাপ্টিটিউড পরীক্ষা অধিকাংশ ক্ষেত্রে পদ্ধতি মেনে হয়নি। এমনকি, কোনও কোনও ইন্টারভিউয়ার জানতেনই না পরীক্ষা নেওয়া হয় কোন পদ্ধতিতে।


আইনজীবী সূত্রে খবর, বন্ধ ঘরে উপস্থিত ইন্টারভিউয়ারদের প্রথমেই বিচারপতি অভয় দিয়ে বলেন, ‘‘আপনাদের কোনও ভয় নেই। ভয় পাওয়ার কোনও কারণ নেই। যা সত্যি তা আমায় জানাবেন। তবে বিচারকক্ষের বাইরে এ নিয়ে কোনও কথা বলবেন না।’’ আইনজীবী সূত্রে খবর, এর পর প্রত্যেককে আলাদা করে ডেকে তাঁদের কথা শোনেন বিচারপতি। সেখানেই কেউ কেউ বিচারপতিকে জানান, পরীক্ষা নেওয়ার পদ্ধতি সম্পর্কে অবহিত ছিলেন না তাঁরা।


চাকরি প্রার্থীরা অভিযোগ করেছিলেন, নাম জিজ্ঞাসা করেই ইন্টারিভিউ শেষ করা হয়েছে, কাউকে জিজ্ঞাসা করা হয়েছে কোথায় থাকেন, ব্যাস এতটুকুই। এই ধরণের বেশ কিছু অভিযোগ জমা পড়েছে আদালতে।

এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ২৪ ফেব্রুয়ারি।