NASA spies Martian rocks that look just like a teddy bear

A cracked hillside on Mars looks just like the face of a teddy bear (Image credit: NASA/JPL-Caltech/UArizona)


নাসার বিজ্ঞানীরা এবার থেকে মঙ্গলগ্রহের মাটিতে টেডি বিয়ার খুঁজে পেয়েছেন। মঙ্গলগ্রহ থেকে ক্যামেরার দিকে তাকিয়ে যেন হাসছে টেডি বিয়ার। নাসার মঙ্গল পরিক্রমাকারী অরবিটার ক্যামেরাতে দেখা গিয়েছে লাল গ্রহের এই হাসিমুখ। 


মঙ্গলের মাটিতে এমন ভাবে কিছু গর্ত তৈরি হয়েছে, যা টেডি বিয়ারের হাসিমুখের আকার ধারণ করেছে। ইউনিভার্সিটি অফ আরিজোনার তরফে ছবিটি প্রকাশ করা হয়েছে। এই ছবিতে দেখা গিয়েছে, দু’টি প্রায় সমান আকারের গোল গর্ত। সেগুলি ভল্লুকের চোখের আকার ধারণ করেছে। 


এমনকি নাকের জায়গায় দেখা গিয়েছে গোল আর একটি চিহ্ন। আর তার ঠিক নীচে বাঁকা আর একটি গর্ত, গোলাকারই, যেটি ভালুকের হাসিমুখের আদল নিয়েছে যেন। নাসার তরফে এই ছবি ব্যাখ্যা করে জানানো হয়েছে, মঙ্গলের মাটিতে 'ভি' আকৃতির একটি পবর্ত রয়েছে। 


সেই পর্বতের খাঁজটিই ভালুকের নাকের আকার নিয়েছে। উপর থেকে দেখলে অনেক সময়েই মঙ্গলের ভূপ্রকৃতির আশ্চর্য সব আকার দেখা যায়। যা থেকে যেন একটা ইলিউশন তৈরি হয়। ১৯৭৬ সালে ভাইকিং ১ স্পেসক্র্যাফ্ট প্রথম এই ধরনের কিম্ভূত আকারের খোঁজ পায়। সম্প্রতি এমআরও বা মার্স রিকননাইসাঁ অরবিটার মঙ্গলভূমির এক মিষ্টি ছবি তুলে ধরল। তারা এমন একটি ছবি তুলেছে, তাতে মনে হচ্ছে যেন মঙ্গল থেকে একটি ভালুকছানা মিষ্টি করে তাকিয়ে আছে।