Japan Earthquake: জাপানের হোক্কাইডোতে ভূমিকম্প , কোনো সুনামির সতর্কতা নেই


Japan Earthquake
symbolic photo, source: internet


Japan Earthquake: জাপান থেকে বেরিয়ে আসছে বড় খবর। শনিবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জাপানের হোক্কাইডো দ্বীপের পূর্বাঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১। ইউএসজিসি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। কর্মকর্তাদের মতে, ভূমিকম্পের কারণে কোনো সুনামির সতর্কতা জারি করা হয়নি। ভূমিকম্পে প্রাণহানির কোনো খবর নেই এখনো পর্যন্ত।

জাপানের আবহাওয়া সংস্থা জানায়, স্থানীয় সময় রাত ১০টা ২৭ মিনিটে ভূমিকম্পটি ঘটে। এর আগে ২০ ফেব্রুয়ারি জাপানে ভূমিকম্প অনুভূত হয়। তবে এর তীব্রতা আজ শনিবার (২৫ ফেব্রুয়ারি) থেকে কম ছিল। এদিকে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা মাপা হয়েছে ৫.৫।

অন্যদিকে, শনিবার (২৫ ফেব্রুয়ারি) তুরস্কে আবারও ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা মাপা হয়েছে ৫.৫। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, "ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল 10 কিলোমিটার গভীরে। 6 ফেব্রুয়ারি তুরস্কে ভূমিকম্পের 3টি আফটারশকে প্রায় 48 হাজার মানুষ মারা গিয়েছে।

এর আগে গতকাল শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ভূমিকম্প অনুভূত হয়। সকাল ৬টায় এখানে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা মাপা হয়েছে ৩.৯।

ন্যাশনাল জিওফিজিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানীদের মতে, উত্তরাখণ্ডে বড় ধরনের ভূমিকম্পের আশঙ্কা রয়েছে। তবে কবে আসবে তা স্পষ্ট নয়। বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীতে এমন কোনো প্রযুক্তি নেই যা বলতে পারে নির্দিষ্ট সময়ে কখন ভূমিকম্প হবে।