Devastating earthquake in Tajikistan after Turkey

Tajikistan



তুরস্কের পর তাজিকিস্তানেও বিধ্বংসী ভূমিকম্পের শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানিয়েছে, চীনের জিনজিয়াং অঞ্চল ও তাজিকিস্তানের সীমান্তের কাছে কেঁপে ওঠে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৬ দশমিক ৮। যদিও চীনা মিডিয়া এই তীব্রতা 7.2 অনুমান করেছে।

চীনা মিডিয়ার খবরে বলা হয়েছে, স্থানীয় সময় (0037 GMT) ভোর ৫:৩৭ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। এই ভয়াবহ দুর্যোগে বহু মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

রিপোর্ট অনুসারে ভূমিকম্পের ঠিক 20 মিনিট পরে দুটি আফটারশকও অনুভূত হয়েছিল, যেগুলি খুব শক্তিশালী ছিল।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, চীনের সুদূর পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলের কাছে বৃহস্পতিবার ভোররাতে তাজিকিস্তানে ভূমিকম্প অনুভূত হয়।

এপি সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতা স্কেলে 6.8। একই সময়ে, চীনা মিডিয়া বলছে যে তার এলাকায় এবং তাজিকিস্তানে ভূমিকম্পের তীব্রতা প্রতিক্রিয়া স্কেলে 7.2 ছিল।

আমেরিকান ভূতত্ত্ববিদ জরিপ অনুযায়ী, ভূমিকম্পের কেন্দ্র ছিল তাজিকিস্তানের পশ্চিমে মুরগোবে। এলাকাটি প্রত্যন্ত এবং জনবহুল।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, বৃহস্পতিবার পূর্ব তাজিকিস্তানে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় ভোর ৫:৩৭ মিনিটে ভূমিকম্প হয় ২০.৫ কিমি (12.7 মাইল) গভীরতায়। প্রাথমিক ভূমিকম্পের প্রায় 20 মিনিট পরে একটি 5.0 মাত্রার আফটারশক এই এলাকায় আঘাত হানে, যার পরে 4.6 মাত্রার ভূমিকম্প হয়।