App Ban: ফের 232টি অ্যাপ নিষিদ্ধ করলো কেন্দ্র

App Ban: ফের 232টি অ্যাপ নিষিদ্ধ করলো কেন্দ্র


App Ban
Pic source: apptunix


একটি বড় পদক্ষেপ, কেন্দ্র একটি "জরুরি" ভিত্তিতে চীনা লিঙ্ক সহ 138টি বেটিং অ্যাপ এবং 94টি লোন-লেন্ডিং অ্যাপ নিষিদ্ধ এবং ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে।




সূত্র নিশ্চিত করেছে যে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY) এই সপ্তাহে স্বরাষ্ট্র মন্ত্রকের (MHA) কাছ থেকে এই বিষয়ে একটি আদেশ পেয়েছে। সূত্রগুলিও নিশ্চিত করেছে যে MeitY এই অ্যাপগুলিকে ব্লক করার প্রক্রিয়া শুরু করেছে।



এই অ্যাপগুলিতে তথ্যপ্রযুক্তি আইনের ধারা 69 এর অধীনে ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতার প্রতি ক্ষতিকর উপাদান রয়েছে তা নিশ্চিত করার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।




জানা গেছে যে এই অ্যাপগুলি চীনা নাগরিকদের মস্তিষ্কের উপসর্গ যারা ভারতীয়দের নিয়োগ করেছিল এবং তাদের পরিচালনার পরিচালক বানিয়েছিল।



এএনআই-এর ইনপুট অনুসারে, হতাশ ব্যক্তিদের একটি ঋণ নেওয়ার প্রলোভন দেওয়া হয় এবং তারপরে বছরে 3,000 শতাংশ পর্যন্ত সুদ জ্যাক করা হয়। ঋণখেলাপিরা যখন সুদ পরিশোধ করতে অক্ষম ছিল, সম্পূর্ণ ঋণ ছেড়ে দিলে, এই অ্যাপগুলির প্রতিনিধিত্বকারী ব্যক্তিরা ঋণগ্রস্তদের হয়রানি করতে শুরু করে। তারা তাদের অশ্লীল বার্তা পাঠিয়ে, তাদের মর্ফ করা ফটোগুলি ছেড়ে দেওয়ার হুমকি দেয় এবং তাদের পরিচিত নম্বর গুলিতে বার্তা দিয়ে তাদের সম্মান হানি করে।



বিশেষ করে অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানায় যারা এই ধরনের ঋণ নিয়েছিল বা বাজি অ্যাপে অর্থ হারিয়েছে তাদের আত্মহত্যার পর বিষয়টি স্পটলাইটে এসেছে। বেশ কয়েকটি রাজ্যের পাশাপাশি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি তখন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে এই অ্যাপগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছিল, সূত্র জানিয়েছে



এমএইচএ, এই ইনপুটগুলির উপর ভিত্তি করে, ছয় মাস আগে 28টি চীনা ঋণ ধার দেওয়ার অ্যাপ বিশ্লেষণ করা শুরু করেছে। যাইহোক, তারা দেখেছে যে 94টি অ্যাপ ই-স্টোরে উপলব্ধ এবং অন্যরা তৃতীয় পক্ষের লিঙ্কের মাধ্যমে কাজ করছে।



কেন্দ্র অতীতেও "ভারতের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ" এমন কয়েকটি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছিল।



2020 সালের জুন থেকে, সরকার TikTok, Shareit, WeChat, Helo, Likee, UC News, Bigo Live, UC Browser, ES File Explorer এবং Mi কমিউনিটির মতো জনপ্রিয় অ্যাপ্লিকেশন সহ 200 টিরও বেশি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ